ঢাকা,রোববার, ১৩ অক্টোবর ২০২৪

চকরিয়ায় বিভিন্ন পুজামন্ডপ পরিদর্শনে  জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন 

হিন্দু সম্প্রদায়ের বৃহত্তর ধর্মীয় উৎসব সর্বজনীন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকায় পূজামন্ডপ পরিদর্শন করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সালাহ্উদ্দীন। গতকাল শুক্রবার (১১ অক্টোবর) বিকালে জেলা প্রশাসক প্রথমে চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়ন ও পরে চকরিয়া পৌরসভার বিভিন্ন পুজা মন্ডপ পরিদর্শন করেন। এদিন রাতে তিনি চকরিয়া পৌরশহরের চিরিঙ্গা কেন্দ্রীয় হরিমন্দরে পৌঁছে দুর্গাপুজার সার্বিক প্রস্তুতি এবং নিরাপত্তার বিষয় নিয়ে পুজা মন্ড  ও মন্দির কমিটির সভাপতি সস্পাদকসহ সংশ্লিষ্ট নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় করেছেন।
এসময় জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে বাংলাদেশ। এদেশে জাতি-ধর্মণ্ডবর্ণ-নির্বিশেষে সব মানুষের আবাসভূমি। ‘ধর্ম যার যার, উৎসব সবার’ এই নীতিতে বিশ্বাসী বাংলাদেশের মানুষ সম্প্রীতির সেতু বন্ধনে আবদ্ধ।
দুর্গাপূজা হলো সার্বজনীন পূজা। পূজার ধর্মীয় অংশটুকু হয় হিন্দুদের, কিন্তু উৎসবে আনন্দ উপভোগ করে সবাই। শারদীয় দুর্গাপূজা সমাজকে সব ধরনের হিংসা, বিদ্বেষ, অসহিষ্ণুতা ও অশুভ শক্তির প্রভাব থেকে মুক্ত রাখে। উদ্বুদ্ধ করে ভ্রাতৃত্ব বোধ ও সম্প্রীতি চেতনায় ঐক্যবদ্ধ হতে।
এভাবে সবার উপস্থিতিতে শারদীয় দুর্গাপূজা পরিণত হয় সর্বজনীন উৎসবে, পরিণত হয় সর্বস্তরের মানুষের মিলন-মেলায়।
জেলা প্রশাসক আরও বলেন, আমরা চাই কক্সবাজারের সর্বস্থরের জনসাধারণ দলমত ধর্মবর্ণ নির্বিশেষে নিরাপদ পরিবেশে এবারের শারদীয় উৎসব উদযাপন নিশ্চিত করতে যার যার অবস্থান থেকে সার্বিক সহযোগিতা করে সম্প্রীতির সেতুবন্ধনে অনন্য নজির স্থাপন করবেন।
জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন বলেন, শারদীয় দুর্গোৎসব ঘিরে কক্সবাজার জেলা প্রশাসক, সকল উপজেলা প্রশাসন কঠোর নজরদারিতে রয়েছে। পাশাপাশি জেলা পুলিশ সহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সার্বক্ষনিক পুজা মন্ডপ গুলোতে টহল থেকে শুরু করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।
গতকাল জেলা প্রশাসক চকরিয়ায় বিভিন্ন পুজা মন্ডপ পরিদর্শনকালে উপস্থিত ছিলেন কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইয়ামিন হোসেন, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)  মো: ফখরুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) চকরিয়া থানার  ভারপ্রাপ্ত কর্মকর্তাওসি মনজুরুল কাদের ভূইয়া, চকরিয়া পৌরসভা বিএনপির সভাপতি আলহাজ্ব নুরুল ইসলাম হায়দার, সহসভাপতি গিয়াস উদ্দিন, সাধারণ সম্পাদক এম আবদুর রহিম, চকরিয়া উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি তপন দাশ, চিরিঙ্গা কেন্দ্রীয় হরিমন্দির কমিটির সভাপতি প্রদীপ দাশ, চকরিয়া পৌরসভা পুজা উদযাপন পরিষদের সভাপতি টিটু বসাক। এছাড়াও অনুষ্ঠানে চকরিয়া উপজেলা, চকরিয়া পৌরসভা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ, বিভিন্ন মন্দির ও পুজা মন্ডপ কমিটির সভাপতি সম্পাদক উপস্থিত ছিলেন। ##

পাঠকের মতামত: