ঢাকা,মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় ধানকাটা মাড়াইকাজ সহজলভ্য করতে কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র বিতরণ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  চকরিয়া উপজেলার প্রান্তিক কৃষকের ধান কাটা, মাড়াই ও বস্তাভর্তি করা সহজলভ্য করতে সরকারি ৭০ শতাংশ ভর্তুকীতে ১৯ লক্ষ ৬০ হাজার টাকায় এবছর আরও একটি কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র বিতরণ করা হয়েছে।

এবারের উপকারভোগী কৃষক বিশ্বজিত দাশের হাতে বৃহস্পতিবার দুপুরে কৃষি অফিস প্রাঙ্গনে আনুষ্ঠানিকভাবে এই যন্ত্র এবং চাবি হস্তান্তর করেন কক্সবাজার-১ আসনের এমপি আলহাজ জাফর আলম।

কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ, কক্সবাজার জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. এখলাস উদ্দিন, চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার মো. নাজমুল হোসেন, সাংবাদিক জহিরুল ইসলাম প্রমূখ।

চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা এসএম নাসিম হোসেন বলেন, শতকরা ৭০ শতাংশ ভর্তুকীর মাধ্যমে কৃষকদের ধান কাটা, মাড়াই ও ধান বস্তাভর্তি করার কাজ সহজতর করার লক্ষে এই কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র প্রদান করা হয়েছে।

বিতরণ অনুষ্ঠানে সংসদ সদস্য জাফর আলম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের কল্যাণে কাজ করে যাচ্ছেন। কৃষির উন্নয়নে সরকার ভর্তুকীও দিয়ে যাচ্ছে। বিনামূল্যে বিতরণ করা হচ্ছে সার, বীজসহ বিভিন্ন কৃষি উপকরণ। এরই ধারাবাহিকতায় ধান কাটা, মাড়াই ও বস্তাভর্তি করতে ভর্তুকীতে এই কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র দেওয়া হলো। যাতে এই করোনাকালীন সময়ে শ্রমিক নির্ভরতা ও করোনা ঝুঁকি একসাথে কমিয়ে উন্নত প্রযুক্তির মাধ্যমে কৃষক উপকৃত হবে।

 

পাঠকের মতামত: