ঢাকা,বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪

চকরিয়ায় অবৈধভাবে বালু উত্তোলনকালে অভিযান  তিনটি ট্রাক ও পেলোডার গাড়ি জব্দ, ৪ জনের জেল 

চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের পাগলিরবিল এলাকা থেকে হাইকোর্টের আদেশ লঙ্ঘন করে দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে স্থানীয় একটি বালু লুটেরা চক্র। অভিযোগ রয়েছে, স্থানীয়  জয়নাল আবেদীন ভুট্টোর নেতৃত্বে চক্রটি বনপ্রশাসনের সঙ্গে যোগসাজশ করে প্রতিদিন অবৈধভাবে বালু লুটের মহোৎসবে মেতে উঠেছে।
জানা গেছে, উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের সেই পাগলিরবিল (দাঙ্গার বিল) এলাকার কৃষি জমি, জলাধার ও টিলা কেটে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে ওই এলাকায় পরিবেশগত সংকটাপন্ন অবস্থা দেখা দিয়েছে। পাশাপাশি এভাবে বালু উত্তোলনের ফলে পাশে অবস্থিত
ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্ক এবং সংরক্ষিত বনভূমি ধংস হচ্ছে।
 বিষয়টি নিশ্চিত হয়ে চকরিয়া উপজেলা নির্বাহী (কর্মকর্তা) মো: ফখরুল ইসলামের নির্দেশে সর্বশেষ সোমবার (৭ অক্টোবর) রাতে ডুলাহাজারা ইউনিয়নের পাগলিরবিল এলাকায় অভিযান পরিচালনা করেছেন চক‌রিয়া উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভু‌মি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো:  এরফান উদ্দিন এর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত।
এসময় আদালত ঘটনাস্থল থেকে অবৈধভাবে বালু  উত্তোলনের অপরাধে ৪ জনকে আটক ও বালু উত্তোলন এবং পাচারকাজে ব্যবহৃত একটি পেলো ডার ও ৩‌টি ডাম্পার ট্রাক জব্দ করেছেন। অভিযানের সময় আদালতের সঙ্গে উপস্থিত ছিলেন উপজেলার চিরিঙ্গা ইউনিয়ন ভু‌মি অফিসের  সহকারী ভুমি কর্মকর্তা মোহাম্মদ আবুল মনছুর ও  চক‌রিয়া থানার এসআই মোহাম্মদ দিদারের নেতৃত্বে পুলিশের একটি টিম।
আদালতের পেশকার সহকারী ভুমি কর্মকর্তা মোহাম্মদ আবুল মনছুর বলেন, রাতের আঁধারে অবৈধভাবে বালু উত্তোলনকালে আদালত অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে চারজনকে আটক করে। পরে তাঁরা অপরাধ স্বীকার করলে আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো: ইরফান উদ্দিন আটক চারজনকে একমাস করে বিনাশ্রম কারাদণ্ড দেন। তিনি বলেন, জব্দকৃত গাড়িগুলো আদালতের হেফাজতে নেওয়া হয়েছে। ##

পাঠকের মতামত: