ঢাকা,বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

অনিশ্চিত ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল

চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সম্মেলন বর্জনের ঘোষনা দিলেন চার প্রার্থী

যথাসময়ে কাউন্সিলর তালিকা প্রকাশ না করায়
এম জিয়াবুল হক, চকরিয়া ::
কক্সবাজার জেলা আওয়ামীলীগের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবার কথা কক্সবাজারের চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন। এই লক্ষ্যে কক্সবাজার জেলা ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সিনিয়র নেতৃবৃন্দের উপস্থিতিতে সর্বশেষ গত ২৪ আগস্ট বিশেষ বর্ধিত সভাও করেছে পৌর আওয়ামীলীগ। সেই বর্ধিত সভায় চকরিয়া পৌরসভার অধীন ৯টি ওয়ার্ড আওয়ামীলীগের কাউন্সিলর তালিকাও জেলা কমিটির সাংগঠনিক টিমের কাছে জমা দেওয়া হয়েছে। পরে ওই সভায় সর্বসম্মতিক্রমে ৯টি ওয়ার্ডের জমা দেওয়া কাউন্সিলর তালিকা পাশও হয়েছে।
অভিযোগ উঠেছে, যাছাই বাছাই শেষে কাউন্সিলর তালিকা পাশ করা হলেও রহস্যজনক কারণে পাঁচদিন ধরে তালিকা আটকে রেখে কক্সবাজার জেলা আওয়ামী লীগের সমন্বয়ে গঠিত সাংগঠনিক টিম। বর্ধিত সভার পর গতকাল রোববার ২৮ আগস্ট বিকাল চারটা পর্যন্ত কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক টিমের দায়িত্বশীল নেতৃবৃন্দ পাশকৃত কাউন্সিলর তালিকা চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সংশ্লিষ্ট ওয়ার্ড কমিটির কাছে প্রেরণ করা হয়নি। এই অবস্থার ফলে সম্মেলনে কে কাউন্সিলর হয়েছেন, আবার কে হতে পারেননি, তা নিয়ে কাউন্সিলর ছাড়াও সাধারণ নেতাকর্মীদের মনে কৌতুহল তৈরী হয়েছে।
অন্যদিকে চকরিয়া পৌর আওয়ামীলীগের সম্মেলনে কোন ওয়ার্ডে কে কাউন্সিলর (ডেলিগেট) হয়েছেন, তাকে সনাক্ত করতে না পেরে বিপাকে পড়েছে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী হতে যাওয়া অনেকে। এরই মধ্যে কাউন্সিলর তালিকা যথাসময়ে প্রকাশ না করায় অনুষ্ঠিতব্য সম্মেলনকে প্রহসন ও অনিয়মের সম্মেলন দাবি করে গতকাল বিকালে নিজেদের ফেসবুক পোস্টালে লিখিতভাবে সম্মেলন বয়কটের ঘোষনা দিয়েছেন চার প্রার্থী।
তাদের মধ্যে আছেন সভাপতি প্রার্থী চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, সাধারণ সম্পাদক প্রার্থী বর্তমান সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক প্রার্থী পৌরসভার প্যানেল মেয়র মুজিবুল হক মুজিব, অপর সাধারণ সম্পাদক প্রার্থী এডভোকেট ফয়জুল কবির। উলে­খিত চার প্রাথী দ্রুতসময়ে কাউন্সিলর তালিকা প্রকাশ পুর্বক নতুন করে সম্মেলনের তারিখ ঘোষনারও দাবি জানিয়েছেন।
বিষয়টির সত্যতা নিশ্চিত করে সভাপতি প্রার্থী চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী বলেন, আগামী ২ সেপ্টেম্বর চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হবার কথা ছিল।উক্ত সম্মেলন ও কাউন্সিলে আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ ও তৃণমূল নেতা-কর্মীদের ভালবাসায় আমি ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিলে সভাপতি পদের প্রার্থীতা ঘোষাণা করেছিলাম।
গত ২৪ আগস্ট তারিখ চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের বর্ধিত সভায় অনুষ্ঠিত হয়।সেখানে কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাংগঠনিক টিমের প্রধান জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আজিজুর রহমান, যুগ্ন সাধারণ সম্পাদক রণজিৎ দাশ ও সদস্য সচিব জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান মাবুকে চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের ৯টি ওয়ার্ডে কাউন্সিলর লিষ্ট জমা দেওয়া হয়।
সেই কাউন্সিলর তালিকায় গঠনতন্ত্রিক নিয়ম অনুসরণ না করায় জেলা আওয়ামীলীগের দায়িত্বে ঠিক করে দিবে বলে কাউন্সিলর তালিকাগুলো কক্সবাজার গিয়ে সংশোধন করে তারপরের দিন দেওয়ার কথা ছিল। কিন্তু গতকাল রোববার পর্যন্ত ওই কাউন্সিলর তালিকা প্রকাশ করা হয়নি।
আলমগীর চৌধুরী বলেন, চকরিয়া পৌর আওয়ামীলীগের বর্ধিত সভার পর থেকে নিজে প্রতিদিন কক্সবাজার গিয়ে মাহবুবুর রহমান (কক্সবাজার পৌরসভার প্যানেল মেয়র) এর সাথে যোগাযোগ করতে চাইলে ওনাকে পাওয়া যায়নি, আবার ওনার দুইটি মোবাইল ফোনও বন্ধ পাওয়া যায়।
এই অবস্থায় আমি বিষয়টি বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও চট্রগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, কেন্দ্রীয় ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট সিরাজুল মোস্তফা, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান, সহ-সভাপতি রেজাউল করিম, যুগ্ন সাধারন সম্পাদক রণজিৎ দাশকে অবহিত করেছি।
সভাপতি প্রার্থী মেয়র আলমগীর চৌধুরী বলেন, আমার দৃঢ বিশ্বাস চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিলে আমার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে একটি মহল নানাভাবে ষড়যন্ত্র চালাচ্ছে। না হলে সাংগঠনিক নিয়ম অনুযায়ী কাউন্সিলর তালিকা সম্মেলনের এক সপ্তাহ আগে প্রকাশ করতে হয়। কিন্তু এখনো সাংগঠনিক টিম কাউন্সিলর তালিকা প্রকাশ করেনি কেন।
এমতাবস্থায় চকরিয়া পৌর আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলনের নতুন তারিখ ও কাউন্সিলর তালিকা দ্রুত সময়ের মধ্যে প্রকাশের জন্য অনুরোধ জানাচ্ছি। অন্যথায় আমি এই সম্মেলন ও কাউন্সিল থেকে বিরত থাকবো।
একই ধরণের অভিযোগ তুলেছেন সম্মেলনে সাধারণ সম্পাদক প্রার্থী চকরিয়া পৌর আওয়ামীলীগের বর্তমান সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী। তিনিও তাঁর ফেসবুক ওয়ালে বলেছেন, চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সকল কাউন্সিলর ও ডেলিগেড ভাই ও বোনেরা আপনারা নিশ্চয়ই অবগত আছেন আগামী ২ সেপ্টেম্বর চকরিয়া পৌরসভা আওয়ামী লীগের সম্মেলন হবার কথা, যথারীতি সম্মেলন সুষ্ঠ এবং গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় সম্পন্ন করার লক্ষে বর্ধিত সভার আয়োজন করি আমরা চকরিয়া পৌরসভা আওয়ামী লীগ, কক্সবাজার জেলা আওয়ামী লীগের দায়িত্ব প্রাপ্ত সাংগঠনিক টিমের কাছে ৯ টি ওয়ার্ডের কাউন্সিলর তালিকা হস্তান্তর করি যথারীতি।
কিন্তু এখনো পর্যন্ত (২৮ আগস্ট বিকাল চারটা) সংশোধিত, চুড়ান্ত কাউন্সিলর তালিকা আমাদের হাতে পৌঁছেয় নি। বিধায় আমি বর্তমান সাধারণ সম্পাদক হিসাবে আমাকে জবাবদিহি করতে হচ্ছে। এমতাবস্থায় আগামী ২ সেপ্টেম্বর পৌরসভা আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন করা আমার পক্ষে সম্ভব নয় !
তাই, চুড়ান্ত কাউন্সিলর তালিকা প্রকাশ করে কয়েকদিন সময় দিয়ে সম্মেলন সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকল সন্মানিত নেতৃবৃন্দের প্রতি বিনীত অনুরোধ জানাচ্ছি।
অপরদিকে একইধরণের অভিযোগ তুলে সম্মেলনের নতুন তারিখ ঘোষনা ও কাউন্সিলর তালিকা যথাসময়ে প্রকাশের দাবি জানিয়েছেন সাধারণ সম্পাদক প্রার্থী পৌরসভার প্যানেল মেয়র মুজিবুল হক মুজিব, অপর সাধারণ সম্পাদক প্রার্থী এডভোকেট ফয়জুল কবির। অন্যথায় তারাও এই সম্মেলন বর্জন করবেন বলে হুশিয়ারি দিয়েছেন।
প্রসঙ্গত: অনুষ্ঠিতব্য সম্মেলনে সভাপতি পদে প্রার্থীতা ঘোষনা করেন চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের বর্তমান সভাপতি জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্মসম্পাদক আলমগীর চৌধুরী। অপরদিকে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন চকরিয়া পৌর আওয়ামীলীগের বর্তমান সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী, যুবলীগ নেতা মোজাফ্ফর হোসেন পল্টু, পৌরসভার প্যানেল মেয়র মুজিবুল হক মুজিব, সাবেক ছাত্রনেতা লায়ন মোহাম্মদ আলমগীর ও এডভোকেট ফয়জুল কবির।

পাঠকের মতামত: