ঢাকা,শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

কক্সবাজারে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে সাংবাদিকদের সম্পৃক্তকরণে মতবিনিময়

কক্সবাজার সংবাদদাতা :: কক্সবাজারে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে সাংবাদিকদের সম্পৃক্তকরণ বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত কক্সবাজার প্রেস ক্লাবে এ সভা অনুষ্ঠিত হয়। চকরিযা উপজেলা নারী নেটওয়ার্ক’র সভাপতি বদরুনন্নাহার কলি’র সভাপতিত্বে ও মনিটরিং ইবোলয়েশন কো-অডিনেটর মো. সায়েদুল ইসলামের সঞ্চলানায় সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রকল্প সমন্বয়নকারী মো. আল আমিন। অন্যান্যের মধ্যে সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হামিদা তাহের, কামরুন্নাহার সোনিয়া ও নয়ন মনি বক্তব্য রাখেন।

নারীর রাজনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট এ্যান্ড কো-অপারেশন- এসডিসি’র সহায়তায় ও হেলভেটাস সুইস ইন্টার কো-অপারেশনের কারিগরি সহায়তায় প্রিপ ট্রাস্ট, খান ফাউন্ডেশন, রূপান্তর ডেমক্রেসি ওয়াচ বাংলাদেশের ছয়টি বিভাগে অপরাজিতা: নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করছে।

যা ১৬টি জেলার ৬২টি উপজেলার মোট ৫৪০টি ইউনিয়নে কাজ করছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল- নারীর রাজনৈতিক ক্ষমতায়ন এবং সরকারের সাথে, বিশেষ করে স্থানীয় সরকারের বিভিন্ন কাঠামোতে এবং রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণের মাত্রা বিস্তৃতকরণ এবং নানাবিধ কার্যক্রমের মধ্য থেকে অপরাজিতাদের নেতৃত্বের উন্নয়ন ঘটানো।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশে নারীর রাজনৈতিক অংশগ্রহণের চিত্রটি বৈশ্বিক চিত্রের চেয়ে খুব একটা ভিন্ন কিছু নয়। সাংবিধানিক অধিকার হিসেবে নারী-পুরুষের সমানাধিকার বা ন্যায্য অধিকার লাভের জন্য দিকনির্দেশনার আলোকে এ যাবত বেশকিছু নীতিমালা, কৌশল ও পরিকল্পনা প্রণীত হয়েছে। একটি সমাজ বিনির্মাণ যেখানে নারী পুরুষ সকলে সমান সুযোগ লাভ করবে এবং সমতার ভিত্তিতে সকল মৌলিক অধিকার ভোগ করবে।

পাঠকের মতামত: