ঢাকা,সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

কক্সবাজার প্রতিদিন পত্রিকার ৩য় বর্ষপূর্তি অনুষ্ঠান পালিত

নিউজ ডেস্ক :: দৈনিক কক্সবাজার প্রতিদিন পত্রিকার বর্ষপূর্তিতে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে প্রধান অতিথি (ভার্চুয়াল) তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মো. হাসান মুরাদ এমপি বলেন, সংবাদপত্র দেশের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিসহ সকল চিত্র তুলে ধরার জন্য গুরুত্বপূর্ণ মাধ্যম। সংবাদপত্র হচ্ছে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। ইলেকট্রনিক মিডিয়া ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে আমরা সারাদেশের সামগ্রিক চিত্র দেখতে পারি, জানতে পারি, শুনতে পারি এবং বুঝতে পারি। দেশের ইতিহাস, ঐতিহ্য, শিল্প, সংস্কৃতি ও চেতনা সবকিছুকেই ধারন করে যেন কক্সবাজার প্রতিদিন তাদের কার্যক্রম পরিচালনা করে।

সাম্পপ্রতিক বিষয় নিয়ে তিনি আরো বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশে সাম্প্রদায়িক অপশক্তি ও ধর্মান্ধ মৌলবাদীদের প্রতিহত করতে গণমাধ্যম কর্মীদের এগিয়ে আসতে হবে। ভাস্কর্যে আঘাত করা মানে পুরো বাংলাদেশকে আঘাত করা। বাংলার সতের কোটি মানুষকে আঘাত করা। গতকাল বেলা ১২ টায় হোটেল হোয়াইট অর্কিড এর হল রুমে দৈনিক কক্সবাজার প্রতিদিন এর ৩য় বর্ষপূর্তি অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধান আলোচক কেন্দ্রীয় আওয়ামীলীগের ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা বলেন, সাংবাদিকেরা সংবাদ জগতের সৈনিকের মতো। তারা আক্রমণের শিকার হয়, তাদের জীবনহানি হয়। তাদের সমালোচনা হয় এবং অনেক ক্ষেত্রে তাদেরকে অনেকেই এমন ব্যবহার করে যেন সাংবাদিকতা ছেড়ে দিতে হয়। একটা কথা মনে রাখতে হবে, দেশ যদি এগিয়ে যায় সাংবাদিকতার পেশাও এগিয়ে যাবে। আর সাংবাদিকতার পেশা যদি এগিয়ে যায়, সাংবাদিকদের অর্থনৈতিক জীবন, সামাজিক জীবন, তাদের মান-মর্যাদাও স্বাভাবিকভাবে এগিয়ে যাবে।

সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেন, পত্রিকা হতে হবে গণমানুষের ভাষা, পত্রিকা হতে হবে পৃথিবীর মুখ। একজন সাংবাদিকের চোখ দেখলে যাতে মানুষ মনে করে, তার কাছে পৃথিবীর সমস্ত তথ্য রয়েছে, তাদের কাছে দেশের সমস্ত তথ্য রয়েছে। জনগণ যদি সে সমস্ত চোখের দিকে তাকিয়ে যদি কোন ভাষা, তথ্য, শিক্ষা না পায়, তাহলে কিন্তু হবে না। পত্রিকার ভাষা দেখে পাঠক সৃষ্টি হতে হবে। মেধার সমন্বয়ে সেই পাঠক সৃষ্টি করতে হবে।

দৈনিক কক্সবাজার প্রতিদিন এর সম্পাদক বিপ্লব কান্তি দে’র সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য প্রতিমন্ত্রী (ভার্চুয়াল) ডাঃ মো. হাসান মুরাদ এমপি, প্রধান আলোচক বাংলাদেশ আওয়ামীলীগ এর ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা, সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার পৌরসভার মেয়র ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগ এর যুগ্ন সাধারণ সম্পাদক ও অগ্রণী ব্যাংক এর সাবেক পরিচালক শাহজাদা মহিউদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) প্রসূন কুমার চক্রবর্তী, অতিরিক্ত পুলিশ সুপার পংকজ বড়ুয়া, প্রেস ক্লাব এর সভাপতি মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক আবু তাহের চৌধুরী, সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন,সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছির উদ্দিন প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন দৈনিক কক্সবাজার প্রতিদিন এর নির্বাহী সম্পাদক মেজবাউর রহমান, সহযোগী সম্পাদক আল হারুন সিদ্দিকী, সহকারী সম্পাদক মোঃ ইসলাম, দৈনিক কক্সবাজার প্রতিদিনের সকল প্রতিনিধিসহ রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, শিক্ষক, সাহিত্যিক, প্রিন্ট মিডিয়া ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দৈনিক কক্সবাজার প্রতিদিন এর প্রকাশক মোঃ রিয়াদ।

এছাড়াও অনুষ্ঠানে শিক্ষা ক্ষেত্রে অবদান রাখায় প্রফেসর মোস্তাক আহমদকে মরণোত্তর সম্মাননা।গ্রহন করেন তাঁর কন্যা রামু সরকারি কলেজের সহকারি অধ্যাপক আকতার জাহান, মুক্তিযুদ্ধে বিশেষ ভূমিকা পালন করায় কামাল হোসেন চৌধুরীকে সম্মাননা স্মারক ও সাংবাদিকতায় সফলতার সাথে অবদান রাখায় প্রিয়তোষ পাল পিন্টুকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

 

পাঠকের মতামত: