ঢাকা,রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪

ঈদগাঁওতে ঝাঁইক্কা কাটা বিলের ফসলী জমি থেকে টপ সয়েল লুট

আতিকুর রহমান মানিক, কক্সবাজার ::  ঈদগাঁও উপজেলার ঈদগাঁও সদর ইউনিয়নের ঝাঁইক্কা কাটা বিল ছরখার করে দিচ্ছে টপ সয়েল খেকো ডাম্পারের ঝাঁক। ঈদগাঁও ইউনিয়নের ৩ ও ৪ নং ওয়ার্ডের দক্ষিন মাইজ পাড়া এবং কক্সবাজার চট্টগ্রাম মহা সড়ক সংলগ্ন উর্বর এ বিলের দো ফসলী জমিতে রাত নামলেই শুরু হয় এক্সেভেটর ও ডজন ডজন ডাম্প ট্রাকের তান্ডব। প্রতি বছর এখান থেকে জমির টপ সয়েল কেটে উপজেলার বিভিন্ন ইট ভাটায় বিক্রি করছে স্হানীয় একটি সিন্ডিকেট।

এলাকাবাসী জানান, সপ্তাহখানেক আগে থেকে ঝাঁকিয়া কাটা বিলে দৈত্যাকার এক্সেভেটর (ভেকু) নামিয়ে ফসলী জমির টপ সয়েল কাটা শুরু করেছে এক ইউপি মেম্বারের নেতৃত্বাধীন সিন্ডিকেট। জেল ফেরৎ ও দাগী বিভিন্ন আসামীদের এ সিন্ডিকেট রাত নামলেই শুরু করে টপ সয়েল কাটা। এক্সেভেটর ও কয়েক ডজন ডাম্পার বিলে নেমে সারারাত ধরে মাটি কেটে বিভিন্ন ইট ভাটায় সরবরাহ করে।

স্হানীয় কৃষক আবদুল হক বলেন, কয়েকদিন আগে এক বিধবার সবজি ক্ষেতসহ মাটি কেটে নিয়ে যায় তারা। অপর চাষী হারুনর রশিদ বলেন, গত কয়েক বছর ধরে এ বিল থেকে টপ সয়েল কেটে নেয়ায় ফসলী জমিগুলো অনেক নীচু হয়ে গেছে। তাই আগের মত ফলন হয়না। নীচু হয়ে যাওয়ায় অনেক জমি জলাশয়ে পরিণত হয়ে চাষাবাদের অনুপযোগী হয়ে গেছে।

জমির মালিকরা বলেন, এসব জমিতে ফলন কম হওয়ায় লোকসানের ভয়ে ধানচাষে আগ্রহ হারাচ্ছেন এখানকার কৃষকরা। এর ফলে এলাকায় খাদ্য ঘাটতি দেখা দেয়ার আশংকা রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবল চাকমা ফোন রিসিভ না করায় এ ব্যাপারে বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

পাঠকের মতামত: