ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

মানবতা ও শিক্ষা প্রসারে রাজনীতি করেছিলেন ওসমান সরওয়ার আলম চৌধুরী -ফরিদুল ইসলাম চৌধুরী

নিজস্ব প্রতিবেদক ::
জাতির পিতা বঙ্গবন্ধুু শেখ মুজিুর রহমানের রাজনৈতিক সহচর এবং সাবেক জাতীয় সংসদ সদস্য ও রাষ্ট্রদূত অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী মানবতাবোধের রাজনীতি করেছিলেন। রাজনীতি, শিক্ষা, সমাজসেবা, ক্রীড়া, সংস্কৃতিসহ গণমানুষের কল্যাণে নিজ কর্মদক্ষতায় মানুষের হৃদয় জয় করেছিলেন বলে মন্তব্য করেছেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী।

শুক্রবার (২৭ আগষ্ট) বিকালে রামু চৌমুহনীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহচর, সাবেক জাতীয় সংসদ সদস্য ও রাষ্ট্রদূত এবং মুক্তিযুদ্ধের সংগঠক অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী’র ১১ম মৃত্যু বার্ষিকীর স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। স্মরণ সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন, চকরিয়া-পেকুয়া আসনের সংসদ সদস্য জাফর আলম চৌধুরী।

অ্যাডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী বলেন, বহুগুণে গুণান্বিত মানুষ ছিলেন অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী। মানুষকে অন্ধকার থেকে আলোর পথ দেখানোর জন্য ওসমান সরওয়ার আলম চৌধুরী সংগ্রাম করে গেছেন। তিনি ছিলেন রাজনীতির শিক্ষক। যে কারণে রাজনৈতিক জীবনের পাশাপাশি শিক্ষার প্রসার, ক্রীড়া, সাহিত্য-সংস্কৃতির সাথেও নিজেকে উৎসর্গ করেছিলেন তিনি। তার মতো নেতা পাওয়া সবার জন্য সৌভাগ্যের। ওসমান সরওয়ার আলম চৌধুৃরীর জীবনের প্রতিটি কর্ম শিক্ষণীয়। কাজের মাধ্যমে তিনি অমর হয়ে থাকবেন।

ওসমান সরওয়ার আলম চৌধুরীর পরিবারের পক্ষে বক্তব্য রাখেন কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। তিনি বলেন, ে ওসমান সরওয়ার আলম চৌধুরী শিক্ষার প্রসারে অবদান রেখে গেছেন, পুরো জেলা জুড়ে। ওসমান সরওয়ার আলম চৌধুরীর নৈতিক শিক্ষাই এখন তাঁর মূল চালিকা শক্তি। মরহুম বাবার আদর্শ লালন করেই এখন তিনি রাজনীতির মাধ্যমে মানুষের কল্যাণে নিজেকে উৎসর্গ করে যাচ্ছেন বলেও উল্লেখ করেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল।

ওসমান সরওয়ার আলম চৌধুরী স্মৃতি পরিষদ আয়োজিত বিশাল স্মরণ সভায় বক্তারা বলেন, ওসমান সরওয়ার আলম চৌধুরী শুধু কক্সবাজারের নন, তিনি বাংলাদেশের অন্যতম সমাজসেবক ছিলেন। শিক্ষা ও জনকল্যাণে তাঁর অবদান এদেশে বিরল। তিনি রামুর সন্তান হলেও যেখানে বিচরণ করেছেন সেখানেই নিজের কর্মকান্ডে সেবার দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। তাঁর মতো কীর্তিমান মানুষের আদর্শ অনুসরণ করে সবাই জনকল্যাণকর কাজে এগিয়ে এলে মানুষের দূর্ভোগ কমে যাবে।

মরহুম অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরীর ঘনিষ্ট সহচর, মুক্তিযুদ্ধের সংগঠক গোলাম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় আরও বক্তব্য রাখেন, চকরিয়া-পেকুয়া আসনের সংষদ সদস্য জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি জাফর আলম চৌধুরী, যুগ্ম-সম্পাদক মাহাবুবুল আলম মুকুল, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট ফরিদুল আলম, রামু সরকারি কলেজের অধ্যক্ষ আবদুল হক,জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জিয়া উদ্দিন, সাবেক সভাপতি এড. আ জ ম মঈন উদ্দিন, সাবেক সাধারণ সম্পাদক হোছাইন আহমদ আনছারী, রামু উপজেলা পলিষদের ভাইস চেয়ারম্যান মো, সালাহ উদ্দিন, কক্সবাজার জেলা পরিষদ সদস্য নুরুল হক, খুনিয়া পালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুল মাবুদ, ঈদগড় ইউপি চেয়ারম্যান ফিরোজ আহমদ ভূট্টো, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি রহিম উদ্দিন, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী, জেলা তাঁতী লীগের সভাপতি আরিফ উল মাওলা, রামু চৌমুহনী বণিক সমবায় সমিতির সভাপতি অধ্যাপক রফিকুল আলম চৌধুরী, জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার মুহাদ্দেস হাফেজ আবদুল হক, জেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবুল শর্মা, ওসমান সরওয়ার আলম চৌধুরী স্মৃতি পরিষদের সভাপতি সালাহ উদ্দিন, সাধারণ সম্পাদক রামু যুবলীগ সাধারণ সম্পাদক নীতিশ বড়ুয়া, মাস্টার নজরুল ইসলাম, ও জেলা তাতীলীগের সহ-সভাপতি আনছারুল হক ভুট্টো। স্মরণ সভা সঞ্চালনা করেন রামু উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক তপন মল্লিক।

এর আগে “ওসমান ভবনে” মরহুমের আত্মার মাগফেরাত কামনায় কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এদিকে অধ্যক্ষ ওসমান সরওয়ার আলম চৌধুরী’র ১১ম মৃত্যু বার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগ, সহযোগী-অঙ্গসংগঠন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান দিনব্যাপী নানা কর্মসূচী পালন করেছে।

পাঠকের মতামত: