ঢাকা,মঙ্গলবার, ১৫ জুন ২০২১

বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান আর নেই

নিজস্ব প্রতিবেদক :: কক্সবাজারের চকরিয়ার বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান আর নেই।আজ  শুক্রবার ৪ জুন/২১, বিকেল ৪ টায় সংযুক্ত আরব আমিরাতের শারজার মোহাম্মদ বিন জায়েদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নাল্লিাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭বছর।

গোলাম রব্বান মুক্তিযুদ্ধকালে চট্টগ্রাম ও পার্বত্য অঞ্চলে বিএলএফের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর ও মুক্তিযুদ্ধের সময় তিনি এক নম্বর সেক্টরে গেরিলা যুদ্ধের সমন্বয়কারী ছিলেন।

মরহুমের জামাতা ও কক্সবাজার জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক আশরাফুল আলম সজীব ফেসবুক স্ট্যাটাস এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি কিছুদিন ধরে তাঁর মেয়ের নাজিয়া আফরিন তাহির সঙ্গে দুবাইয়ে বসবাস করছেন।

তিনি চেস্ট ইনফেকশন, কিডনি সমস্যাসহ নানা রোগে ভুগছিলেন। ৩০মার্চ শারীরিকভাবে অসুস্থবোধ করলে সংযুক্ত আরব আমিরাতের শারজা শহরের মোহাম্মদ বিন জায়েদ হাসপাতালে তাকে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

গোলাম রব্বান কক্সবাজার জেলার বর্ণাঢ্য রাজনীতিবিদ। তিনি ১৯৪৪ সালের ২৫ ডিসেম্বর কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ভেওলা মানিকচর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ষাটের দশকের তুখোড় ছাত্রলীগ নেতা ছিলেন। বাংলাদেশ আওয়ামী লীগের প্রথম জাতীয় কমিটির সদস্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি, কক্সবাজার জেলা যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি দায়িত্ব পালন করেছিলেন।

এছাড়াও তিনি কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক উপদেষ্ঠা ও সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৫সালে বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান বঙ্গবন্ধু হত্যাকান্ডের প্রতিবাদ করতে গিয়ে বিশেষ ক্ষমতা আইনে টানা তিন বছর কারাভোগ করেন। এছাড়াও ছাত্রলীগের নেতৃত্বে থাকাকালীন সময়ে ১৯৬৭সালে আইয়ুববিরোধী আন্দোলনে অংশগ্রহণে এই রাজনীতিক গ্রেপ্তার হয়েছিলেন। দীর্ঘদিন কারাভোগ করেন।

বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান ও জামাল উদ্দিন কন্ট্রাক্টরের মৃত্যুতে এমপি জাফর আলমের শোক
সংবাদ বিজ্ঞপ্তি ঃ
কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা, চকরিয়ার বিএমচর ইউনিয়নের নিবাসী বীর মুক্তিযোদ্ধা জনাব গোলাম রব্বান এবং চকরিয়ার পূর্ব বড় ভেওলা ইউনিয়ন কৃষকলীগের সভাপতি কামরুজ্জামান সোহেলের বাবা জনাব জামাল উদ্দিন প্রকাশ জামাল কন্ট্রাক্টরের মৃত্যুতে (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ।
বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান ও জামাল উদ্দিন প্রকাশ জামাল কন্ট্রাক্টরের মৃত্যুতে গণমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় মরহুমদ্বয়ের আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
এমপি জাফর আলম দুই পরিবারকে আপনজন হারানোর শোক কাটিয়ে উঠার তৌফিক দান করতে মহান আল্লাহর প্রতি প্রার্থনা করেন।

পাঠকের মতামত: