ঢাকা,মঙ্গলবার, ১৫ জুন ২০২১

গরমে রমরমা ব্যবসা তালের শাঁসের

নিজস্ব প্রতিবেদক ::  রোজার শুরু থেকেই বাড়তে থাকে তাপদাহ। গরমে রোজাদারাও হাসপাস করতে থাকেন। গ্রীষ্মের তীব্র এ গরমে ইফতারে একটু স্বস্থি পেতে রোজাদাররা নানা রকম ফলের রস খাচ্ছেন। গরমে তালের শাঁসও শরীর-মনকে সতেজ রাখে। ভেজালমুক্ত, মিষ্টি ও সুস্বাদু তালের রস মানবদেহের জন্যও বেশ উপকারী।

বাজারে এরইমধ্যে এসে গেছে মধুমাসের ফল আম, কাঁঠাল, লিচুসহ প্রায় সব রকম ফল। তেমনি এ গরমে বাজারে এসে গেছে কচি তালের শাঁস। তালের শাঁস পছন্দ করে না এমন মানুষ নেই বললেই চলে। পুষ্টিগুণে ভরা তালের শাঁস গরমে মানুষের কাছে বেশ জনপ্রিয়। গতকাল নগরীর নিউ মার্কেট স্টেশন রোড এলাকায় দেখা যায় সারি সারি সাজানো কচি তাল। সেখান থেকে খুচরা বিক্রেতারা কিনে নিচ্ছেন নগরীর বিভিন্ন স্থানে।

স্টেশন রোডে ব্যবসায়ী আলাউদ্দিন বলেন, গরমে কচি তালের চাহিদা অনেক বেশি। বেশ কিছুদিন ধরে নগরীতে কুমিল্লা, সীতাকুণ্ড ও যশোর থেকে কচি তাল নিয়ে আসছি আমরা। এখনো বেশি পাওয়া যাচ্ছে না। কারণ তালের রস সংগ্রহ হয় চৈত্র থেকে আষাঢ় মাস পর্যন্ত। তাই এসময় কচি তালের দাম একটু বেশি হয়। আমরা পাইকারি দরে একপিস তাল বিক্রি করছি পাঁচ টাকায়।

এদিকে নগরীর বিভিন্ন স্থানে খুচরা বিক্রেতাদের কচি তাল বিক্রি করতেও দেখা যায়। তবে এ খুচরা বিক্রেতারা চড়া দামে বিক্রি করছে কচি তাল। চকবাজারে খুচরা বিক্রেতা সাজ্জাদ মিয়া বলেন, বাজারে তাল নতুন আসছে। আমরা পাইকারি বিক্রেতাদের কাছে থেকে কিনে নিচ্ছি চড়া দামে। বেশি দামে বিক্রি করতে হচ্ছে। একটি তাল বিক্রি হচ্ছে ১০ টাকায়, আকারে বড় তাল ১৫ টাকায়ও বিক্রি হচ্ছে।

পাঠকের মতামত: