ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

আলো বদলান ভবিষ্যৎ বদলাবে -সূর্য্যবাতি

IMG_20160225_073722চকরিয়া নিউজ ডেস্ক :::

ঝামেলাহীন জিবনের জন্য উজ্জ্বল, নিরাপদ, সাশ্রয়ী, মজবুত ও দীর্ঘস্থায়ী উচ্চ মান সম্পন্ন সোলার বাতির প্রচারণা মূলক কর্মসূচী “সূর্যবাতি”

 ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোরেশন (আইএফসি) এর উদ্যোগে বাংলাদেশের যে সকল এলাকায় এখনও বিদ্যুৎ পৌঁছায়নি বা বিদ্যুৎ ব্যবহারের পরিধি খুবই কম সেই এলাকার জনসাধারণের জীবনে উজ্জ্বল আলোর প্রশান্তি আনতে শুরু হয়েছে সূর্যবাতি কর্মসূচী।

 সূর্যবাতি এমন একটি মানসম্পন্ন সোলার বাতি, যা দিনের আলোয় চার্জ হয়ে রাতের বেলায় দীর্ঘ সময় ধরে জ্বলে। আর এর উজ্জ্বল আলোয় কাজ চালিয়ে যেতে পারবেন অনেক সময় ধরে। যা আপনার জীবনে আনবে উন্নতি আর ভবিষ্যৎ করবে উজ্জ্বল।

 আমাদের দৈনন্দিন প্রয়োজনে সূর্যবাতি ব্যবহার যেমন নিরাপদ তেমনি সাশ্রয়ী। যেহেতু এটি দিনের বেলায় চার্জ হয় সুতরাং এর কোন বিদ্যুৎ এবং কেরোসিন এর খরচ নেই। কেরোসিন এর বাতি দিয়ে ছেলেমেয়েদের লেখা পড়াতেও অনেকটা অসুবিধা হয়, আর তাই কেরোসিন এর খরচ বাঁচিয়ে পড়ালেখার খরচের যোগান দিতে পারবে অভিবাবকগন। তাছাড়া কেরোসিন এর বাতি থেকে কথাও আগুন লেগে যাওয়ার ভয় থাকে কিন্তুু সূর্যবাতি সম্পূর্ণ নিরাপদ, সূর্যবাতি সহজেই বহনযোগ্য তাই যে কোনো কাজে ব্যবহারে সুবিধা এটি মজবুত ও দীর্ঘস্থায়ী এবং প্রতিটি বাতির সাথে থাকছে ২ বৎসরের গ্যারান্টি।

IMG_20160222_103150সূর্যবাতি কিনতে ও বিস্তারিত জানতে মিস্ড কল দিন ০৯৬৬৬-৭৬ ৭৬ ৭৬ নম্বরে।

সূর্যবাতি কর্মসূচীর মূল উদ্দেশ্য হল ঃ উজ্জ্বল আলোয় মানুষের কর্মদক্ষতাকে বাড়িয়ে ভবিষ্যৎ বদলাতে সহায়তা করা। এরই অংশ হিসেবে এই প্রকল্পের আওতায় প্রশিক্ষনপ্রাপ্ত কর্মীরা আগামী ১৫ই নভেম্বর থেকে চট্টগ্রাম বিভাগীয় সদরের বাঁশখালী, সাতকানিয়া, লোহাগাড়া এবং কক্সবাজার জেলার পেকুয়া থানার অধীনে বারবাকিয়া, রাজাখালী, শীলখালী, টইটং, পেকুয়া, মগনামা, উজানটিয়া এবং চকরিয়া থানার অধীনে হারবাং, বরইতলী, কৈয়ারবিল, কাকারা, ঢেমুশিয়া, চিরিঙ্গা এসব এলাকা গুলোতে শুরু হচ্ছে সূর্যবাতি কর্মসূচি। এই কর্মসূচির আওতায় বিভিন্ন এলাকায় নির্ধারিত স্কুল, হাট বাজার, উঠান বৈঠক এবং ভ্রাম্যমাণ চলচিত্র প্রদর্শনীর মাধ্যমে সকলকে অবহিত করবে।

যার ধারাবাহিকতায় আজ পেকুয়া থানার উজানটিয়া ইউনিয়নের উজানটিয়া মডেল হাইস্কুল, পেকুয়ার চর সরকারী প্রাথমিক বিদ্যালয়, সোনালি বাজার, উজানটিয়া বাজার, গোদার পাড় নূরীর পাড়া বাজারে যথাক্রমে হাট ও ভ্রাম্যমাণ চলচিত্র প্রদর্শন করা হচ্ছে। আর ফাড়িসিঙ্গা ও ভেলোয়া পাড়া মহিলাদের নিয়ে উঠান বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। যার কিছু চিত্র নিচে প্রদর্শন করা হল।

 

পাঠকের মতামত: