ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

চট্টগ্রামের সৌন্দর্য ফিরছে

image_147907_0চট্টগ্রাম প্রতিনিধি ::

চট্টগ্র্রাম: ক্রমশ আগের রূপে ফিরতে শুরু করেছে প্রকৃতির অপার লীলা ভূমি চট্টগ্রাম। স্পষ্ট দেখা যাচ্ছে দীর্ঘদিন ধরে চোখের আড়ালে থাকা পাহাড়ি সৌন্দর্য। মূলত নগর জুড়ে অবৈধভাবে লাগানো বিলবোর্ডগুলো অপসারণ করায় ফিরে আসছে সেই আগের বন্দরনগরী।
দু’সপ্তাহ আগেও দানবাকৃতির বিল বোর্ডের কারণে বন্দর নগরীর রাস্তার দু’পাশের কোনো সৌন্দর্যই চোখে পড়তো না। হারিয়ে যেতে বসেছিলও নগরীর প্রাকৃতিক রূপ। সড়কে চলার পথে চারিদিকে শুধু চোখে পড়তো পাহাড় আর রাস্তা দখল করে লাগানো বিলবোর্ড।
ফলে নগরবাসী বঞ্চিত হচ্ছিল উন্মুক্ত নীল আকাশ আর সবুজের সমারোহ প্রত্যক্ষ করার সুযোগ থেকে। তবে দীর্ঘদিন পরে হলেও নগরীর হারানো সৌন্দর্য ফিরিয়ে আনতে বিলবোর্ড অপসারণে টানা অভিযানে নেমেছে সিটি কর্পোরেশন।

চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, “ইতোমধ্যে আমি অনেকগুলো বিলবোর্ড অপসারণ করেছি। এ কাজ অব্যাহত থাকবে। প্রতি রাতেই বিলবোর্ড উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে।” একদিকে চলছে বিলবোর্ড অপসারণ, অন্যদিকে গ্রিন সিটি, ক্লিন সিটি এই শ্লোগানকে সামনে রেখে নগরীর ৪১টি ওয়ার্ডকে সবুজে সাজাতে কাজ শুরু হয়েছে। আর এই সৌন্দর্যকে টিকিয়ে রাখতে হলে দক্ষ লোকের সমন্বয়ে সিটি কর্পোরেশনের নিয়ন্ত্রণকারী দপ্তর খোলার আহ্বান নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদারের।  ১০ হাজারের বেশি ছোট-বড় বিলবোর্ড, ইউনিপোল ঢেকে রেখেছিলও পুরো নগরীকে। গত কয়েকদিনের টানা অভিযানে অন্তত ৫ হাজার বিলবোর্ড অপসারণ করা হয়েছে।

পাঠকের মতামত: