ঢাকা,বুধবার, ১ মে ২০২৪

ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি গ্রহণযোগ্য হবে না

fakবিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ তিস্তা নদীর পানিসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়, সীমান্ত হত্যা বন্ধ করা এবং বাণিজ্য বাধা অপসারণ করা। এগুলোর সমাধান না হলে প্রতিরক্ষা চুক্তি বা সমঝোতা কোনোটাই বাংলাদেশের মানুষের কাছে গ্রহণযোগ্য হবে না।

আজ শুক্রবার দলের কারামুক্ত যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেলকে নিয়ে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানাতে গিয়ে তিনি এ কথা বলেন। এ সময় দলের নেতা-কর্মীরাও উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আমাদের বক্তব্য স্পষ্ট করে বলে দিয়েছি। এই মুহূর্তে আমাদের প্রধান সমস্যা তিস্তা। এছাড়া ভারতের সঙ্গে বাংলাদেশের সীমান্ত সমস্যা, বাণিজ্যিক ঘাটতিসহ জনস্বাস্থ্য সংশ্লিষ্ট আরো অনেক সমস্যাই আছে। সেসব সমস্যা সমাধান না হয়ে শুধু মাত্র সামরিক চুক্তি বা সমঝোতা বাংলাদেশের জনগণ মেনে নেবে না।

তিনি বলেন, বাংলাদেশ সরকার দাবি করে ভারত-বাংলাদেশ সম্পর্ক উষ্ণতম পর্যায়ে আছে। তাহলে এই ধরনের চুক্তির কোনো প্রয়োজনীয়তা আছে বলে বিএনপি মনে করে না। তিনি বলেন, দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব বিরোধী কোনো চুক্তি দেশের মানুষ মেনে নেবে না।

পাঠকের মতামত: