ঢাকা,বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

চকরিয়া সোসাইটি বায়তুল মাওয়া শাহী জামে মসজিদের  কমিটি গঠনে প্রশাসন কতৃক ৩ সদস্যের কমিশন গঠন 

নিজস্ব প্রতিবেদক,চকরিয়া

কক্সবাজারের চকরিয়া উপজেলা সদরের চিরিঙ্গা সোসাইটি বায়তুল মাওয়া শাহী জামে মসজিদের কমিটি গঠনে চকরিয়া উপজেলা প্রশাসনের কতৃক ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। এ অবস্থায় মসজিদ কমিটি নিয়ে বিরোধের অবশান হতে চলছে বলে জানিয়েছেন মসজিদের ধর্মপ্রাণ মুসল্লী ও এলাকাবাসী।

জানা গেছে, চকরিয়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর (প্যানেল মেয়র ২) মুজিবুল হক মুজিব বাদি হয়ে মহামান্য হাইকোর্টে মসজিদ পরিচালনা কমিটি সংক্রান্ত একটি রিট মামলা (নং ৮৮৪০/২৩) রুজু করেন। উক্ত রিট মামলার শুনানিতে মহামান্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী কক্সবাজার জেলা প্রশাসককে এ বিষয়ে  বিধিমোতাবেক ব্যবস্থা নিতে বলেন। এরই আলোকে জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান এর নির্বাহী আদেশে অতিরিক্ত জেলা প্রশাসক মুনমুন পাল  বিধিমোতাবেক মসজিদ কমিটি গঠনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করার জন্য  ২০২৩ সালের ২৫ জুন চকরিয়ার সাবেক  ইউএনও জেপি দেওয়ানকে লিখিত নির্দেশনা দেন।

এরই প্রেক্ষিতে মসজিদ কমিটি সংশ্লিষ্ট উভয়পক্ষের সাথে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে বৈঠক করেন ইউএনও জেপি দেওয়ান। উক্ত বৈঠকে (নাছির ও আলমগীর) এর কমিটি বাতিল ঘোষণা করে উভয়পক্ষের সম্মতিতে নির্বাচনের মাধ্যমে মসজিদ পরিচালনা কমিটি গঠনের জন্য সাবেক চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) জেপি দেওয়ান ২০২৩ সালের ১৮ সেপ্টেম্বর ৩ সদস্য বিশিষ্ট একটি নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে দেন।

কমিটিতে চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তাকে প্রধান নির্বাচন কমিশনার, উপজেলা সমবায় কর্মকর্তা ও ইসলামিক ফাউণ্ডেশন চকরিয়া উপজেলা সুপারভাইজারকে নির্বাচন কমিশনার করা হয়।

জানা যায়, সোসাইটি বায়তুল মাওয়া শাহী জামে মসজিদের কমিটি গঠনে উপজেলা প্রশাসন থেকে তিন সদস্য বিশিষ্ট কমিশন গঠন করা হলেও সেসময়  জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ শুরু হয়ে যায়। এ অবস্থায় চকরিয়া উপজেলা প্রশাসন কতৃক গঠিত নির্বাচন কমিশন যথাসময়ে মসজিদ পরিচালনা কমিটির নির্বাচন করতে পারেনি।

এদিকে বর্তমান প্রেক্ষাপটে মসজিদের শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য চকরিয়া উপজেলা ও থানা পুলিশ  প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয় পৌর কাউন্সিলর মুজিবুল হক মুজিব। তিনি একইসঙ্গে এলাকাবাসী ও ধর্মপ্রাণ মুসল্লীসহ সকলের সহযোগিতা কামনা করেছেন। ##

পাঠকের মতামত: