ঢাকা,মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

এখন সেন্টমার্টিন দ্বীপে “ইসলামী ব্যাংক”

নিউজ ডেস্ক :: ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি এর আওতাধীন এজেন্ট আউটলেট এখন দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে।
বাংলাদেশের প্রতিটি জেলায় সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে জনপ্রিয় বেসরকারি ব্যাংক “ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি”।  দেশের প্রত্যন্ত অঞ্চলে ইসলামী ব্যাংকের এজেন্ট আউটলেট ব্যাংকিং ছড়িয়ে পড়েছে।
তারই ধারাবাহীক সেন্টমার্টিন দ্বীপের স্থানীয় মানুষের ও আগত পর্যটকদের ব্যাংকিং সেবা নিশ্চিত করতে খুব শীগ্রই উদ্বোধন হতে যাচ্ছে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি এর এজেন্ট আউটলেট।
ইসলামী ব্যাংকের একটি এজেন্ট আউটলেট শাখা সেন্টমার্টিন স্থাপিত হবে এখবর দ্বীপে ছড়িয়ে পড়লে দ্বীপের প্রতিটি মানুষ মহা খুশীতে।
সেন্টমার্টিন সার্ভিস বোট মালিক সমিতির সভাপতি রশিদ আহমেদ বলেন, আমরা সেন্টমার্টিন দ্বীপবাসীর দীর্ঘ বছরের স্বপ্ন এ দ্বীপে একটি ইসলামী ব্যাংকের কার্যক্রম আসবে। খুবই আনন্দের খবর যে, সেন্টমার্টিন দ্বীপে ইসলামী ব্যাংকের একটি এজেন্ট আউটলেট চালু হচ্ছে।
সেন্টমার্টিন হোটেল রিসোর্ট মালিক এসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান বলেন, আমাদের দ্বীপে প্রায় দেড় শতাধিক আবাসিক হোটেল রিসোর্ট রয়েছে। পর্যটন মৌসুম আসলে রিসোর্ট মালিকদের সবচেয়ে বড় সমস্যা টাকা পয়সা ব্যাগে করে ঝুঁকি নিয়ে টেকনাফ গিয়ে ব্যাংকে জমা করতে  হয়।  ইসলামী ব্যাংক এজেন্ট আউটলেট সেন্টমার্টিন দ্বীপে  চালু হলে অনন্ত এধরণের ঝুঁকি থেকে বাঁচবো আমরা। আমি মনে করছি, দ্বীপের ১০ হাজার মানুষের জন্য অনেক বড় পাওয়া এটি। উক্ত ব্যাংকিং সেবা কমপক্ষে ১ যুগ আগে এ দ্বীপে আসা উচিৎ ছিলো।
সেন্টমার্টিন ইউরো বাংলা রেস্টুরেন্টের স্বত্বাধিকারী জিয়াউল হক জিয়া বলেন, শুনেছি ইসলামী ব্যাংকের একটি এজেন্ট সেন্টমার্টিনে হচ্ছে। আমরা দ্বীপবাসী ব্যাংকিং সেবা থেকে বঞ্চিত।  সেন্টমার্টিনে ব্যাংক না থাকার কারণে প্রতিটি ব্যবসায়ীরা তাদের লেনদেন করতে হিমসিম খেতে হয় প্রতিনিয়ত। ইসলামী ব্যাংক দেশের নামকরা এবং  ইসলামী শরী-আহ মোতাবেক পরিচালিত একটি ব্যাংক। বিশেষ করে দক্ষিণ চট্টগ্রামে ইসলামী ব্যাংকের চাহিদা ও জনপ্রিয় বিশ্বস্ত একটি ব্যাংক। আমরা ব্যাংকিং সেবা পাবো এটি খুবই খুশীর ও আনন্দের খবর।
সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান মুজিব বলেন, সেন্টমার্টিনে অতন্ত্য প্রয়োজন একটি ব্যাংক বা ব্যাংকের এজেন্ট শাখা। আমাদের দ্বীপে ইসলামাী ব্যাংকের এজেন্ট আউটলেট চালু হচ্ছে এটা ভাল। তবে পর্যাপ্ত টাকা পয়সা মজুত রাখতে হবে যেন সবাই লেনদেন করতে পারে।
ইসলামী ব্যাংক টেকনাফ শাখা ইনচার্জ মোঃ আলতাফ হোসেন বলেন, এজেন্ট ব্যাংকিং আউটলেটও ইসলামী ব্যাংকের গুরুত্বপূর্ণ ইউনিট। এ ইউনিটগুলো দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের আর্থিক প্রয়োজন পূরণের মাধ্যমে ইসলামী ব্যাংক ১৬ কোটি মানুষের আস্থা ও নির্ভরতার জাতীয় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সেন্টমার্টিন বিছিন্ন একটি দ্বীপ। যেখানে ১০ হাজার মানুষের বসবাস সাথে পর্যটন মৌসুমে যাওয়া কয়েক লক্ষাধীক পর্যটকের সমাগম হয়। সেন্টমার্টিনের অসংখ্য গ্রাহক টেকনাফ ব্রাঞ্চে লেনদেন করতে আসেন। দ্বীপের স্থানীয় অনেকের সাথে কথা বললে জানা যায়, সকলের দাবী সেন্টমার্টিনে একটি ইসলামী ব্যাংকের উপশাখা অথবা এজেন্ট আউটলেট দরকার। দ্বীপের স্থানীয় ও পর্যটকদের ব্যাংকিং সেবা নিশ্চিতে ব্যাংক কর্তৃপক্ষ সেন্টমার্টিনে একটি এজেন্ট আউটলেট  চালু করতে সী প্রবাল এন্টারপ্রাইজকে অনুমতি প্রদান করেন।
সী প্রবাল এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আব্দুল মালেক বলেন, সেন্টমার্টিন দ্বীপের মানুষের দীর্ঘ বছরের চাহিদা ইসলামী ব্যাংকিং সেবা পেতে। দীর্ঘ বছরের চাহিদা পূরণ করতে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি কর্তৃক একটি এজেন্ট আউটলেট সেন্টমার্টিন হতে যাচ্ছে। দ্বীপবাসীর পক্ষে ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। ব্যাংকিং সেবা প্রদানে দ্বীপের হোটেল রিসোর্ট ব্যবসায়ী, ট্রলার-স্প্রীডবোট-ফিশিং বোটসহ সকল নৌযান ব্যবসায়ী, দোকানদারসহ সকলের সহযোগিতা কামনা করছি।

পাঠকের মতামত: