ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বদরখালীর দ্বিতীয় গ্রেজুয়েট আলোকিত মানুষ রশিদ আহমদ স্যারের ৯ম মৃত্যু বার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
রশিদ আহমদ বি,এস,সি;বি,এড। কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নে ১৯৩৪ সালের ১লা ফেব্রুয়ারি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম মোহাম্মদ কালু
মাতার নাম মরহুমা বিবি জয়নাব,তিনি তাঁর পিতা-মাতার তৃতীয় সন্তান।আজ ৪ মার্চ এই মহান শিক্ষকের নবম মৃত্যু বার্ষিকী।এই উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন প্রয়াত এই গুণীজনের স্মৃতির প্রতি সম্মান জানাবে।তিনি বদরখালীর দ্বিতীয় গ্রেজুয়েট।
মরহুমের ছাত্র মুসা কলিম উল্লাহ মাইজভান্ডারি বলেন, রশিদ আহমদ স্যার ১৯৫৫ সালে শিক্ষা জীবন শেষ করে আলোকিত মানুষ গড়ার মহান ব্রত নিয়ে শিক্ষকতাকে পেশা হিসেবে বেঁচে নেন।
স্যার ১৯৫৬ইং পেকুয়া জি,এম,সি ইনস্টিটিউশনে বি,এস,সি শিক্ষক হিসেবে তাঁর পেশা জীবন শুরু করেন।(যার বর্তমান নাম পেকুয়া সরকারি মডেল জি,এম ইনস্টিটিউশন) পরবর্তীতে তিনি ১৯৬৭ ইং হতে ১৯৯৫ইং পর্যন্ত একটানা বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয়ে সুনামের সহিত শিক্ষকতার দায়িত্ব পালন করেন।এরপরে তিনি অবসরে গেলেও সবসময় নিজেকে শিক্ষার সাথে সম্পৃক্ত করেছেন। ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত লিটল জুয়েলস সমবায় কিন্ডার গার্টেন প্রতিষ্ঠায় তাঁর অবদান ছিল চোখে পড়ার মত।তিনি লিটল জুয়েলস সমবায় কিন্ডার গার্টেন এর প্রতিষ্ঠাকালীন অধ্যক্ষ ছিলেন।বর্তমানে লিটল জুয়েলস সমবায় স্কুল উপকূলীয় অঞ্চলের গন্ডি পেরিয়ে উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠত্বের কাতারে।
শিক্ষকতার দীর্ঘ জীবনে তিনি অনেক প্রতিভাবান সন্তান তুল্য শিক্ষার্থী রেখে গেছেন।যারা ব্যক্তি জীবনে সফলতার দ্যুতি ছড়িয়েছেন। তার মধ্যে সম্মানিত কয়েকজনের নাম উল্লেখ না করলে নয়-এম,এম শাহাজাহান চৌ.(সাবেক প্রধান শিক্ষক পেকুয়া জি,এম,সি ইনস্টিটিউশন) জসিম উদ্দীন আহমদ(সাবেক প্রধান শিক্ষক শিলখালী উচ্চ বিদ্যালয়)শ্যামল কান্তি আচার্য(সাবেক ভাইস চ্যান্সেলর,চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়-চুয়েট)
সালাহউদ্দিন আহমেদ (সাবেক যোগাযোগ প্রতিমন্ত্রী) ডাঃপ্রফেসর মোহাম্মদ ইসমাইল, ডাঃ নুরুল ইসলাম সহ আরও অনেক গুণী শিক্ষার্থী।
তিনি বদরখালী সমবায় সমিতি ও বদরখালী ইউনিয়ন পরিষদে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করেন। উনি ছিলেন প্রকৃত সমাজ প্রেমিক,শিক্ষানুরাগী ও একজন সমবায়ী ব্যক্তিত্ব। বর্তমানে উনার চার ছেলে ও তিন মেয়ে স্ব স্ব অবস্থানে প্রতিষ্ঠিত।

এই কীর্তিমান পুরুষ ২০১৪ ইং’র ৪ঠা মার্চ আজকের এই দিনে নশ্বর পৃথিবী থেকে বিদায় নেন। তিনি পৃথিবী থেকে বিদায় নিলেও তার মহান কীর্তি জ্বলজ্বল করছে এতদাঞ্চলের মানুষের হৃদয়ে।আজকের এই দিনে মহান রবের রাজ দরবারে স্যারের আত্মার শান্তি কামনা করছি।
আল্লাহ পাক উনাকে যেন জান্নাতুল ফেরদৌস দান করেন- আমীন । তার জন্ম:০১/০২/১৯৩৪ইং মৃত্যু: ০৪/০৩/২০১৪ ইং। ##

পাঠকের মতামত: