ঢাকা,রোববার, ২৯ জানুয়ারী ২০২৩

সেন্টমার্টিনে অবৈধ হোটেলের তালিকা চেয়েছে সংসদীয় কমিটি

নিউজ ডটকম :: সেন্টমার্টিনে অবৈধভাবে গড়ে ওঠা হোটেল, মোটেল ও রিসোর্ট মালিকদের নামের তালিকা চেয়েছে সংসদীয় স্থায়ী কমিটি। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তালিকা চাওয়া হয়। কমিটি এ সময় সেন্টমার্টিনে নিয়মবহির্ভূতভাবে গড়ে ওঠা বিভিন্ন প্রকার হোটেল, মোটেল ও রিসোর্ট মালিকদের নাম পরবর্তী সভায় উপস্থাপন এবং সরেজমিন সেন্টমার্টিন পরিদর্শনের ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে বলেছে।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী এতে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশ নেন।

বৈঠকে কক্সরবাজারের চকোরিয়ায় ম্যানগ্রোভ তৈরির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নিতে এবং খুলনার বটিয়াঘাটা উপজেলাসংলগ্ন শেখ রাসেল ইকোপার্কটি বন বিভাগকে হস্তান্তর করার জন্য জেলা প্রশাসক খুলনাকে চিঠি দিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়াও কপ-২৭ সম্মেলনের প্রত্যাশা ও প্রাপ্তি, সুন্দরবন পরিদর্শন; সেন্টমার্টিনে গড়ে ওঠা অবৈধ হোটেল, মোটেল, রিসোর্ট মালিকদের তালিকা এবং এ ব্যাপারে করণীয়; বন অধিদপ্তরের নিয়োগ, বদলি, পদায়নে অনিয়মের অভিযোগ এবং সিসেন্টম অব এনভায়রনমেন্ট অ্যাকাউন্টিং (এসইইএ) ইনক্লুডিং ব্লু ইকোনমি অ্যান্ড পোভার্টি এনভায়রনমেন্ট নেক্সাস সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। কপ-২৮ সম্মেলনে বাংলাদেশ থেকে কো-চেয়ারম্যান নির্বাচিত হওয়ার জন্য যথাযথ পদক্ষেপ এবং প্রচার-প্রচারণার ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

প্রতি জেলায় ১টি করে প্রতিবন্ধী স্কুল: প্রতি জেলায় একটি করে প্রতিবন্ধী বিদ্যালয় স্থাপন করার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠক থেকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি রাশেদ খান মেনন এতে সভাপতিত্ব করেন। কমিটি সদস্য সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, নাসরিন জাহান রত্না, বদরুদ্দোজা ফরহাদ হোসেন, আ. কা. ম. সরওয়ার জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এ সময় উপস্থিত ছিলেন। যুগান্তর

পাঠকের মতামত: