ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

সেন্টমার্টিনের বর্জ্য যাচ্ছে কক্সবাজার

নিউজ ডেস্ক ::  সেন্টমার্টিনে প্রায় চার শতাধিক পরিবার থেকে জমা দেওয়া প্লাস্টিক বর্জ্য ট্রলারে করে নিয়ে যাওয়া হচ্ছে কক্সবাজারে। গতকাল বুধবার সকালে সেন্টমার্টিনের মূল জেটিঘাট থেকে বিদ্যানন্দের আঠারো জন সেচ্ছাসেবক এই প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করেন। গত মঙ্গলবার দিনব্যাপী চলে বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্লাস্টিক এক্সচেঞ্জ স্টোরের কার্যক্রম। সাধারণ মানুষের কাছ থেকে এই স্টোরের মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিনিময়ে প্লাস্টিক সংগ্রহ করা হয়েছে। এখন থেকে প্লাস্টিক এক্সচেঞ্জ স্টোরের কার্যক্রম প্রতি মাসে দুবার চালানো হবে বলে জানিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড সদস্য মো. জামাল উদ্দিন বলেন, ‘দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনকে প্লাস্টিকমুক্ত করতে তাঁরা প্রতি মাসে দুই বার প্লাস্টিক একচেঞ্জ স্টোরের কার্যক্রম চালাবে। এই স্টোর থেকে সেন্টমার্টিনের মানুষ প্লাস্টিক জমা দিয়ে নিত্যপ্রয়োজনীয় জিনিস নিতে পারবেন। প্রায় এক ট্রলারেরও বেশি প্লাস্টিক বর্জ্য সেন্টমার্টিন থেকে সংগ্রহ হয়েছে। আগামীকাল কক্সবাজার সমুদ্র সৈকতে এসব বর্জ্য দিয়ে তৈরি করা হবে বিশাল আকৃতির এক দানবের অবয়ব।’

স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্লাস্টিক একচেঞ্জ স্টোরকে ইতিবাচকভাবে নিয়েছে সেন্টমার্টিনের সাধারণ মানুষ। এই কার্যক্রম চালু থাকলে সেন্টমার্টিনরন প্ররিবেশ প্লাস্টিক ও দূষণমুক্ত হবে।

পাঠকের মতামত: