ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

হজ্বের খুতবার বাংলা অনুবাদ করবেন রামুর কৃতি সন্তান মাওলানা ওয়াহিদুর রহমান

ডেস্ক নিউজ ::  সৌদি আরবে এবারের হজ্বে ও‘খুতবাতুল আরাফার’ (হজ্বের খুতবার) বাংলা অনুবাদ করবেন মাওলানা আ ফ ম ওয়াহিদুর রহমান। আগামী ৯ জিলহজ্ব ঐতিহাসিক আরফা ময়দান বা হজের মাঠ থেকে সৌদি বাদশার প্রতিনিধি আরবী ভাষায় হজের যে খুতবা দেবেন তা পৃথিবীর ১৪টি ভাষায় সম্প্রচার করা হবে।

মাওলানা আ ফ ম ওয়াহিদুর রহমান কক্সবাজার জেলার রামু উপজেলার গর্জনিয়া পূর্ব‌ বোমাঙখিল গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম মাওলানা ইসমাইল। তিনি বর্তমানে সৌদি আরবে মক্কার ‘উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে’ পিএইচডি গবেষণায় রত আছেন।

তিনি ১৯৯৮ সালে বাংলাদেশের প্রখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ঢাকার তামিরুল মিল্লাত মাদরাসা থেকে হাদিস বিভাগে কামিল ও ২০০০ সালে ঐতিহ্যবাহী মাদরাসা-ই-আলিয়া ঢাকা থেকে কামিল তাফসীর বিভাগে চমৎকার ফলাফল নিয়ে উত্তীর্ণ হন।

মাওলানা আ ফ ম ওয়াহিদুর রহমান কক্সবাজারস্থ টেকনাফের সর্বোচ্চ বিদ্যাপীঠ রঙ্গিখালী দারুল উলুম মাদরাসা থেকে দাখিল এবং দক্ষিণ চট্টগ্রামের উম্মুল মাদারিস খ্যাত চুনতি হাকিমিয়া আলিয়া মাদরাসা থেকে যথাক্রমে আলিম ও ফাজিল পরীক্ষায় সম্মানের সাথে উত্তীর্ণ হন।

পরে ১৯৯৯-২০০৪ ইং সাল পর্যন্ত ঢাকা মোহাম্মদপুর গাউছিয়া ফাজিল ডিগ্রী মাদরাসায় আরবি প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন।

জনাব মাওলানা আ ফ ম ওয়াহিদুর-রহমান রাজকীয় সৌদি সরকারের যুগান্তকারী পদক্ষেপ পৃথিবীর বিভিন্ন ভাষায় ‘খুতবাতুল আরাফার’ (হজের খুতবা) সম্প্রচার প্রকল্পে বাংলা অনুবাদক ও ভাষ্যকার হিসেবে ২০২০ সালে নিযুক্ত হন। অনুরূপভাবে ২০২১ সালের জন্যও পুনরায় দায়িত্ব প্রাপ্ত হন তিনি। সেই ধারাবাহিকতায় এ বছরও তিনিই এ দায়িত্ব পালন করবেন।

এছাড়াও তিনি মক্কায় ইসলামিক সেন্টারের একজন দাঈ হিসেবে বাংলা ভাষা-ভাষীদের দাওয়াতি কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন।

 

পাঠকের মতামত: