ঢাকা,বুধবার, ৬ জুলাই ২০২২

উখিয়ায় হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য সেবা ও ভবিষ্যৎ করণীয় বিষয়ক সভা অনুষ্ঠিত

ফারুক আহমদ , উখিয়া ::  উখিয়ায় হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রকল্প পরিচিতি ও ভবিষ্যৎ করণীয় শীর্ষক সরকারি কর্মকর্তা – সুশীল সমাজের প্রতিনিধিদের আলোচনা সভা সোমবার অনুষ্ঠিত হয়েছে ।
উপজেলা প্রশাসনের সহায়তায় বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী । এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসেন সজীব।
উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন নেছা বেবী, উখিয়া থানার অফিসার ইনচার্জ আহমেদ সনজুল মোরশেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার রঞ্জন বড়ুয়া রাজন ।
শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির সার্ভিস সেন্টারের ম্যানেজার মোহাম্মদ জসিম উদ্দিন। প্রকল্পের পরিচিত অগ্রগতি ও ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক কার্যক্রম উপস্থাপনা করেন সংস্থার টিম লিডার মোহাম্মদ মশিউর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন প্রধান মন্ত্রী শেখ হাসিনার ঘোষণা তৃতীয় লিংগ বা হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য সেবা সহ জনগণের দৃষ্টি ভংগি পরিবর্তনে আমাদের কে এগিয়ে আসতে হবে। কারণ এরাও মানবজাতি হিসেবে পৃথিবীতে জম্ম গ্রহন করেছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসেন সজীব বলেন, নারী পুরুষের মধ্যে দায়িত্বশীল আচরণ ও সেবার মান নিশ্চিত করতে পারলে কাঙ্খিত অর্জন করা সম্ভব হবে। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে এনজিও সংস্থা সমুহের অংশ গ্রহন রয়েছে।
হিজড়া জনগোষ্ঠীর প্রতিনিধি শিউলি আকতার বক্তব্য বলেন, আমাদেরও বাঁচার ও সমাজের বসবাস করার অধিকার রয়েছে। হিজড়াদের প্রতি বৈষম্য না করে প্রজনন স্বাস্থ্য সেবা প্রদান ও সামাজিক নিপীড়ন বন্ধের দাবী জানান।
এ সময় সরকারি কর্মকর্তা , জনপ্রতিনিধি গণমাধ্যম কর্মী, শিক্ষক, ঈমান , এনজিও কর্মী সহ নানা শ্রেনী পেশার প্রতিনিধি গণ উপস্থিত ছিলেন।
টিম লিডার মোহাম্মদ মশিউর রহমান জানান, ইউএনএইচসিআর-এর সহায়তায় বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নারী-পুরুষ কিশোর কিশোরী এবং হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য সেবা ও সামাজিক দৃষ্টিভঙ্গি পরিবর্তনে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে উখিয়া টেকনাফে ৫ টি সার্ভিস সেন্টার চালু করেছেন।

পাঠকের মতামত:

 
error: Content is protected !!