ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মিয়ানমারের ২২ ব্যক্তি ও ৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ইইউর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক ::
মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘন ও ভয়াবহ পরিস্থিতি অব্যাহত থাকায় দেশটির জান্তা সরকারের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার জান্তার সরকারের সঙ্গে সংশ্লিষ্ট ২২ ব্যক্তি ও ৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়।

মিয়ানমারের জান্তা সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়টি নিজেদের ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে ২২ জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তার মধ্যে মিয়ানমারের জান্তা সরকারের কয়েকজন মন্ত্রী, জাতীয় প্রশাসনিক কাউন্সিলের একজন সদস্য, জাতীয় নির্বাচন কমিশনের কয়েকজন সদস্য এবং সামরিক বাহিনীর পদস্থ কর্মকর্তারা রয়েছেন।

নিষেধাজ্ঞা দেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের সঙ্গে মিয়ানমারের সামরিক বাহিনীর আর্থিক সম্পর্ক অথবা সেনাবাহিনীর শীর্ষ নেতৃত্বের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। কোম্পানিগুলো হলো এইচটু গ্রুপ, আইজিই (ইন্টারন্যাশনাল গ্রুপ অব এন্ট্রাপ্রেনিউরস), মাইনিং এন্টারপ্রাইজ ১ (এমই ১) এবং মায়নমা অয়েল অ্যান্ড গ্যাস এন্টারপ্রাইজ (এমওজিই)। মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর চার ধাপে এখন পর্যন্ত ৬৫ জন ব্যক্তি ও ১০টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করল ইউরোপীয় ইউনিয়ন

পাঠকের মতামত: