ঢাকা,বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪

পেকুয়ায় তিনদিন ব্যাপী কন্দাল কৃষি মেলা উদ্বোধন 

কক্সবাজারের পেকুয়ায় বাংলাদেশে উৎপাদিত গুরুত্বপূর্ণ কন্দাল ফসলের তিনদিন ব্যাপী কৃষিমেলা উদ্বোধন হয়েছে।
মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে উপজেলা কৃষি সম্প্রচারণ অধিদপ্তরের আয়োজনে ৩দিন ব্যাপী এ মেলার উদ্বোধন করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নুর পেয়ারা বেগম।
বাংলাদেশে উৎপাদিত কন্দাল ফসলসমুহের মধ্যে রয়েছে আলু, মিষ্টিআলু, কচু, মেটে আলু, কাসাভা অন্যতম।
এসব কন্দাল ফসল স্টার্চ, অ্যালকোহল ঔষধ সামগ্রীর মতো বিভিন্ন শিল্পদ্রব্য তৈরিতেও অতীব গুরুত্ব পাচ্ছে। প্রতি বছর কন্দাল ফসলের উৎপাদন বাড়াতে কৃষি সম্প্রচারণ মন্ত্রণালয় কন্দাল কৃষি মেলার আয়োজন করে আসছে ।
উপজেলা কৃষি সম্প্রচারণ অধিদপ্তরের কর্মকর্তা কৃষিবিদ মোঃ রাসেল এর সভাপতিত্বে আয়োজিত কৃষি মেলায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নুর পেয়ারা বেগম।
এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান অধ্যাপক নুরুজ্জামান মঞ্জু, পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি সাংবাদিক ছফওয়ানুল করিম, প্রধান শিক্ষক আবুল হাসেম ও সহকারী কৃষি কর্মকর্তা সবুজ কান্তি ধর প্রমুখ।
এসময় কৃষি কর্মকর্তা মোঃ রাসেল বলেন,স্থানীয়ভাবে আলু হিসেবে পরিচিত গোলআলু বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ সবজি ও পরিপূরক খাদ্যফসল যা উৎপাদনের দিক থেকে ধান ও গমের পর দ্বিতীয় অবস্থানে এবং চাষাধীন জমির পরিমাণের দিক থেকে ধান ও গমের পর তৃতীয় অবস্থানে রয়েছে।
কন্দাল ফসলের উৎপাদন বাড়াতে কৃষকদের নিয়ে আমরা এধরণের মেলার আয়োজন করছি। ফলে পেকুয়ার বিভিন্ন জায়গায় এর সফলতা পাচ্ছি। আগামীতেও কৃষিজাত পণ্যের সংকট নিরসনে বেশ ভূমিকা রাখবে।
মেলায় উপজেলার বিভিন্ন এলাকা থেকে আগত খামারি ও নার্সারীর স্টলে কন্দাল ফসল প্রদর্শন করা হয়।

পাঠকের মতামত: