ঢাকা,রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪

ডুলাহাজারায় বগাছড়ি খালের বেড়িবাঁধ ও খালেরপাড় কেটে অবৈধভাবে বালু উত্তোলন

চকরিয়া প্রতিনিধি :
চকরিয়া উপজেলার ডুলাহাজারায় শাহনেওয়াজের নেতৃত্বে বগাছড়ি খালের বেড়িবাঁধ ও খালের পাড় কেটে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে ।
জানা যায়, অত্র ইউনিয়নের ৯নং ওয়ার্ডের রংমহল এলাকার শাহ আলম প্রকাশ খুলু এর পুত্র প্রভাবশালী শাহনেওয়াজ তার একক নেতৃত্বে প্রতিদিন বগাছড়ি খালের বেড়িবাঁধ ও পাড়সহ তৎসংলগ্ন ফসলী জমি এবং বসতভিটার মাটি কেটে অবৈধভাবে দীর্ঘ ৩ মাস যাবৎ বালু উত্তোলন করে এ পর্যন্ত ২০লক্ষাধিক টাকা লুটে নিয়েছে। এতে সরকার হারাচ্ছে রাজস্ব, চরম দূর্ভোগ শিকার হচ্ছে বগাছড়ি খাল সংলগ্ন বসবাসরত এলাকাবাসী ।
এলাকার সচেতনমহল জানান, রংমহল এলাকার শাহনেওয়াজ তার বাহিনী দিয়ে প্রতিনিয়ত বগাছড়ি খালের বেড়িবাঁধ, খালের পাড়, ফসলী জমি ও পাশর্^বর্তী বসতভিটের জমিসহ হাতি ফকির পাড়া গ্রামের মৃত মোহাম্মদ আলীর পুত্র ফজল করিমের বসতভিটের জমি কেটে পানির সাথে মিশিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করেই চলছে। এতে এলাকার সচেতন ব্যক্তিবর্গরা দফায়-দফায় তাকে এসব অবৈধ কাজ না করার তাগিদ দিয়ে গিয়ে অনেকেই তার মুখের অশোভ আচরণের স্বীকার হতে হয়েছে। চলতি বর্ষার এ মৌসূমে বগাছড়ি খালের বেড়িবাঁধ না থাকায় তৎসংলগ্ন ফসলী জমি ও কর্তনকৃত বসতভিটের জমি হবে নতুন বগাছড়ি খাল। এ নির্যাতন, অত্যাচার থেকে মুক্তি পেতে হলে বগাছড়ি খালের বেড়িবাঁধ রক্ষায় সংশ্লিষ্ট প্রশাসনকে এগিয়ে আসতে হবে। না হয় বর্ষার ভরাডুবি পানিতে বিলীন হবে ফসলী জমি ও বসতভিটা।
তৎসংলগ্ন বসতভিটার মালিক ফজল করিম এ প্রতিবেদককে জানান, বগাছড়ি খালের পাড়সহ আমার বসতভিটার একাংশ জমি কেটে প্রভাবশালী শাহনেওয়াজ বালু উত্তোলন করেই যাচ্ছে। এতে আমি বাধা দিলে আমাকে প্রাণনাশের হুমকিসহ বসতভিটা থেকে উচ্ছেদ করে দিবে বলে ভীতিপ্রদর্শন করেন। তাই প্রশাসনের মাধ্যমে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করছি।

পাঠকের মতামত: