ঢাকা,রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় নিরবে খাদ্য সহায়তা দিয়ে যাচ্ছেন রতন কুমার সুশীল 

এম.মনছুর আলম, চকরিয়া :: প্রাণঘাতী করোনা সংক্রমণের প্রভাবে পুরো বিশ্ব স্থবির হয়ে পড়েছে। দেশের প্রতিটি মানুষ করোনা ভাইরাস এর প্রাদুর্ভাবে জীবিকা হারিয়ে ঘরবন্দী হয়ে দিন কাটাচ্ছে। সারা দেশের ন্যায় চকরিয়া উপজেলা জুড়েও চলছে অঘোষিত ভাবে লগডাউন। এ দুর্যোগ সময়ে খেটে খাওয়া, দিনমজুর, দুস্থ, গরিব ও দরিদ্র শ্রমজীবি মানুষের কাজ কর্ম বন্ধ থাকার কারণে চরম ভাবে পরিবার-পরিজন নিয়ে আর্থিক সংকটে পড়েছে। এরই মাঝে জাতির এ দুর্যোগ সময়ে জীবিকা হারানো মানুষের পাশে এগিয়ে এসে মানবিক সহায়তা হিসেবে নিরবে খাদ্য সহায়তা দিয়ে যাচ্ছেন চকরিয়া পৌরসভার থানা সেন্টারস্থ মঙ্গল ভবন ও মা প্রমিলা ভবনের স্বত্বধিকারী, বিশিষ্ট ধর্মানুরাগী, সমাজ সেবক ও দানবীর সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম নেতা বাবু রতন কুমার সুশীল। মহামারী দুর্দিনের এইসময়ে তিনি ব্যক্তিগত তহবিলের অর্থায়নে কর্মহীন, মধ্যবিত্ত ও দুস্থ, দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সহায়তা বিতরণ অব্যাহত রেখেছেন।

করোনা দুর্যোগের শুরুতে ব্যক্তিগত অনুভূতি থেকে  ইতোমধ্যে চকরিয়া উপজেলা ও পৌরসভার বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে হিন্দু সম্প্রদায়ের অনাথ আশ্রম, দিনমজুর, মধ্যবিত্ত, দুস্থ, কর্মহীন ও দরিদ্র পরিবারের খোঁজ নিয়ে নিরবে খাদ্য সহায়তা বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দিচ্ছেন।

সনাতন ধর্মাবলম্বীদের নেতা বাবু রতন কুমার সুশীলের কাছে জানতে চাইলে তিনি বলেন, এই দূর্যোগে বিত্তবান সবাই নিজ এলাকার দিনমজুর, দুস্থ,  গরীব, অসহায়, কর্মহীন পরিবারের পাশে দাঁড়ালে প্রতিটি পরিবার একটু হলেও বেঁচে থাকার অনুপ্রেরণা পাবে। তাই সকল ধরণের অসংকোচ পরিহার করে সবাইকে গরীবদের কল্যাণে এগিয়ে আসা উচিত। মানুষ বিপদের মুহুর্তের সহযোগিতা সারাজীবন মনে রাখবে।

তিনি বলেন, সরকার প্রধানের নির্দেশনার আলোকে ব্যক্তিগত অনুভূতি থেকে আমি এই দুর্যোগ-দুর্দিনে জীবিকা হারানো মানুষের পাশে থাকতে নিরবে খাদ্য সহায়তা দেওয়ার চেষ্ঠা করেছি। সাধ্যমতো গরীব মানুষ গুলো সহযোগিতা দিতে এগিয়ে গেছি। ইচ্ছা থাকলে সবকিছু সম্ভব। সমাজে পীড়িত, অসহায়, অভাবগ্রস্ত, হতদরিদ্র মানুষের মাঝে পাশে থেকে হাত বাঁড়িয়ে দেয়ার মাঝে যে তৃপ্তি রয়েছে তা সত্যিই আনন্দের। যতদিন তাকে সৃষ্টিকর্তা বাঁচিয়ে রাখবেন ততদিন পর্যন্ত তিনি মানুষের কল্যাণে নিরবে কাজ করে যাবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এছাড়াও তিনি সনাতনী ধর্মাবলম্বীদের যে কোন দূর্ঘটনা ও সমস্যার সম্মুখীন হলে তিনি পাশে দাঁড়াবেন বলে জানান।

তিনি আরও বলেন, সরকারি নির্দেশনা মেনে নিজ নিজ ঘরে অবস্থান করলে করোনা ভাইরাসের সংক্রমন থেকে সবাই রক্ষা পাবে। সেইজন্য সবাইকে সরকারি নির্দেশ মোতাবেক প্রতিদিন সন্ধ্যা ৬টা হতে সকাল ৬টা পর্যন্ত বাড়িতে থাকতে হবে। কোন অবস্থাতে বাইরে ঘুরাফেরা করা যাবেনা। নিজে বাঁচুন, পরিবার ও সমাজকে বাঁচানোর জন্য সকলের কাছে আহ্বান জানিয়েছেন তিনি।

পাঠকের মতামত: