ঢাকা,শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

‘আ.লীগের বাকশালের কবল থেকে বের করে দেশে বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে এনেছিলেন শহীদ জিয়া’ -জেলা বিএনপি

bnpবার্তা পরিবেশক :::

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, মহান স্বাধীনতার ঘোষক, এদেশে বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা ও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্টাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকী পালন করেছে কক্সবাজার জেলা বিএনপি। দিবসটি পালনে গৃহিত কর্মসূচির মধ্যে ছিল মিলাদ মাহফিল ও আলোচনা সভা। মিলাদ মাহফিলে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

 জেলা বিএনপির সভাপতি ও সাবেক হুইপ শাহজাহান চৌধুরীর সভাপতিত্বে দলটির জেলা কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সদর-রামু আসনের সাবেক সংসদ সদস্য ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজল।

 আলোচনা সভায় বক্তাগণ শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন। বক্তাগণ মনে করেন, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের জন্ম বাংলাদেশে না হলে এদেশের মানুষ কখনোই বহুদলীয় গণতন্ত্রের আশা করতে পারতেন না।

 তারা বলেন, দেশ স্বাধীন হওয়ার পর যেভাবে দেশের গণতন্ত্রকে কুক্ষিগত করে তৎকালিন আওয়ামী লীগ সরকার এদেশে বাকশাল কায়েম করেছিল সেখান থেকে দেশকে বহুদলীয় গণতন্ত্রে ফিরিয়ে এনেছেন জিয়াউর রহমান।

 আলোচনা সভায় প্রধান অতিথি লুৎফুর রহমান কাজল বলেন, শহীদ জিয়া যে দিকনির্দেশনা দিয়ে গেছেন এখনও সেই অনুযায়ীই দেশ পরিচালিত হচ্ছে।

 তিনি মনে করেন, জিয়ার আদর্শ থেকে সরে আসায় বিএনপির বিপদ এসেছে। কিন্তু দেশে সুষ্টু নির্বাচন হলে এখনও বিএনপিই নির্বাচিত হয়ে রাষ্ট্র ক্ষমতায় আসবে।

 লুৎফুর রহমান কাজল বলেন, আওয়ামী লীগ আন্দোলনে থাকলে তারা সরকারের উন্নয়ন কর্মকান্ড বন্ধ করে দেয়। তারা সরকারে থাকলে বিরোধী দলকে রাজনীতি করতে দেয় না। এটাই হলো তাদের বাকশালী গণতন্ত্র।

 সভাপতির বক্তব্যে সাবেক সাংসদ শাহজাহান চৌধুরী বলেন, একজন মেজর আল্লাহর রহমত হিসেবে দেশের জন্য আবির্ভূত হয়েছিলেন। এদেশের অর্থনীতির বুনিয়াদ সৃষ্টি করেছেন শহীদ জিয়াউর রহমানই।

 তিনি বলেন, মানুষের ভোটাধিকার, ন্যায়বিচার ফিরিয়ে এনে মানবাধিকার পূণরুদ্ধার করতে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। বক্তাগণ সকলেই জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা করেন।

 জেলা বিএনপির প্রচার সম্পাদক অধ্যাপক আকতার চৌধুরীর সঞ্চালনায় আলোচনায় সভায় আরও বক্তব্য রাখেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আরা স্বপ্না, সহ-সভাপতি ও পৌর বিএনপির সভাপতি রফিকুল হুদা চৌধুরী, সহ-সাংগঠনিক সম্পাদক ও জেলা শ্রমিক দল সভাপতি রফিকুল ইসলাম কাউন্সিলর, জেলা মৎস্যজীবী দলের সভাপতি হামিদ উদ্দিন ইউছুফ গুন্নু, জেলা যুবদলের সাধারণ সম্পাদক ও পৌর প্যানেল মেয়র মো. জিসান উদ্দিন, সাংগঠনিক সম্পাদক আমির আলী, জেলা ছাত্রদল সভাপতি রাশেদুল হক রাসেল, সাধারণ সম্পাদক এডভোকেট মনির উদ্দিন, সদর উপজেলা যুবদলের সভাপতি ফরিদুল আলম প্রমূখ। আলোচনার আগে মিলাদ ও বিশেষ দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা আতিকুর রহমান।

 দলের প্রতিষ্টাতার জন্মদিনের আয়োজনে যোগ দিতে দলের বিভিন্ন ইউনিট ছাড়াও যুবদল, ছাত্রদল, শ্রমিক দলের নেতা-কর্মীরা খন্ড খন্ড মিছিল নিয়ে আসেন।

পাঠকের মতামত: