ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

পেকুয়া কলেজে অফিস সহকারী নিয়োগে অনিয়মের অভিযোগ

পেকুয়া প্রতিনিধি :: কক্সবাজার জেলার পেকুয়া উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজ এ ‘অফিস সহকারী’ পদে নিয়োগ প্রক্রিয়ায় সীমাহীন অনিয়ম-দূর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ পাওয়া গেছে। অখ্যাত দুইটি পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে অনেকটা গোপনেই পছন্দের এক প্রার্থীকে নিয়োগ পাইয়ে দিতে কলেজ গভার্নিং বডির কতিপয় সাবেক দূর্নীতিবাজ সদস্য অনিয়ম-দূর্নীতির আশ্রয় নিয়েছে বলে প্রাপ্ত অভিযোগের সূত্রে জানা গেছে। অখ্যাত পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ায় পেকুয়া উপজেলার বিভিন্ন এলাকার অসংখ্য মেধাবী চাকুরী প্রার্থী উক্ত কলেজের ‘অফিস সহকারী’ পদে আবেদন করতে পারেনি। এমনকি স্থানীয় কেউ জানেন না ওই কলেজের নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়ে। কলেজের নোটিশ বোর্ডেও নিয়োগ বিজ্ঞপ্তিটি টাঙানো হয়নি। কলেজের ফেসবুক পেইজেও নিয়োগ বিজ্ঞপ্তিটি দেওয়া হয়নি। এদিকে কয়েকজন সচেতন প্রার্থী পেকুয়া করেজে অফিস সহকারী পদে আবেদনের সুযোগ না পেয়ে ওই বিতর্কিত নিয়োগ বাতিলের জন্য আদালতে মামলা দায়ের করার প্রস্তুতি নিচ্ছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।

বিভিন্ন সূত্রে প্রাপ্ত নির্ভরযোগ্য তথ্য ও অভিযোগের ভিত্তিতে জানা যায়, ২০২০ সালের ১২ নভেম্বর ঢাকা তেকে প্রকাশিত দৈনিক জনতা পত্রিকায় অফিস সহকারী পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। দৈনিক জনতা প্রচার বহুল নয় এবং পত্রিকাটি পেকুয়ায় পাওয়া যায়না। কক্সবাজার জেলা শহর থেকে প্রকাশিত একটি অখ্যাত স্থানীয় পত্রিকায়ও নিয়োগ বিজ্ঞপ্তিটি দেওয়া হয়েছিল। কিন্তু সেটিও প্রচার বহুল নয় এবং পেকুয়ায় পাওয়া যায়না। কলেজ কর্তৃপক্ষ তাদের পছন্দের একজন প্রার্থীকে নিয়োগ পাইয়ে দিতে কম প্রচার বহুল এবং যে পত্রিকাসমূহ পেকুয়ায় আসেনা সেসব পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে অনিয়ম-দূর্নীতির মাধ্যমে নিয়োগ কার্যক্রম সম্পন্ন করেছে।

জানা যায়, গত ৮/১২/২০২০ ইংরেজী তারিখ সকালে সাড়ে ১১টার দিকে কক্সবাজার সরকারী কলেজের অধ্যক্ষ’র কক্ষে পেকুয়া কলেজের নিয়োগ পরীক্ষা অনুষ্টিত হয়। ওই নিয়োগ পরীক্ষায় মাত্র ৪জন পরীক্ষার্থী অংশ নেন! এরমধ্যে দুইজন সরকারী চাকুরীজীবিও রয়েছে। ওই সাজানো নিয়োগ পরীক্ষার মাধ্যমে পেকুয়া কলেজের অফিস সহকারী পদে নিয়োগ পান পেকুয়া উপজেলার বারবাকিয়া ইউনিয়নের সবজিবন পাড়া গ্রামের বাসিন্দা শহিদুল ইসলাম আজিজ নামের এক যুবক। আজিজের পিতাও উক্ত কলেজের কর্মচারী ছিলেন।

পেকুয়া সদর ইউনিয়নের বাসিন্দা মো: শাখাওয়াত আক্ষেপের সূরে বলেন, ‘পেকুয়া কলেজের অফিস সহকারী পদটি গত ৭/৮ মাস পূর্বে শুন্য হওয়ার পর থেকে আমি অনেক আশা ভরসা নিয়ে অপেক্ষা করছিলাম পেকুয়া কলেজে কখন ওই পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিবে, কিন্তু আমার আশায় গুড়ে বালি হয়েছে! কলেজ কর্তৃপক্ষ গোপনে অখ্যাত দুইটি পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ায় আমি ওই পদে আবেদন করা থেকে বঞ্চিত হয়েছি। আমার মতো পেকুয়ার অনেক মেধাবী ও আগ্রহী চাকুরী প্রার্থী পেকুয়া কলেজের অফিস সহকারী পদে আবেদন করতে পারেনি।

শাখাওয়াত আরো বলেন, গোপনে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে পেকুয়া কলেজ কর্তৃপক্ষ শহিদুল ইসলাম আজিজ নামের এক যুবককে অনিয়ম-দূর্নীতির মাধ্যমে নিয়োগ দেওয়া হয়েছে। আমি এ ধরনের নিয়োগ বাতিল করে পুনরায় প্রচার বহুল পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ প্রক্রিয়ার আয়োজন করার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোরালো দাবি জানাচ্ছি।

অফিস সহকারী পদে নিয়োগ প্রক্রিয়ায় অনিয়মের প্রসঙ্গ জানতে পেকুয়া শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো: আলীর সাথে যোগাযোগ করা হলে তিনি এ নিয়োগের ব্যাপারে কোন ধরনের কথা বলতে রাজি হননি।

সাজানো নিয়োগ পরীক্ষার মাধ্যমে নিয়োগ পাওয়া অফিস সহকারী শহিদুল ইসলাম আজিজের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি যথাযথভাবে পরীক্ষায় অংশ গ্রহণ করে নিয়োগ পেয়েছি।

পেকুয়া শহীদ জিয়াউর রহমান উপকূলীয় কলেজ গভার্নিং বডির সভাপতি আবুল কাসেমের কাছে জানতে চাইলে তিনি বলেন, তিনি চলতি ফেব্রুয়ারী মাসে কলেজের দায়িত্ব নিয়েছেন। অফিস সহকারী পদে নিয়োগ কার্যক্রম সম্পন্ন হয়েছে বিগত কমিটির আমলে গত বছরের ডিসেম্বরে। তারপরেও অফিস সহকারী পদে নিয়োগে অনিয়ম হলে তিনি বিষয়টি খোঁজ খবর নিয়ে দেখবেন।

পাঠকের মতামত: