ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

পেকুয়া থানা ও উপজেলা প্রশাসনসহ সর্বস্থরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

পেকুয়া প্রতিনিধি ::  কক্সবাজারের পেকুয়ায় যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা (শহীদ) দিবস উদ্যাপিত হয়েছে। এ দিবসটিকে সামনে রেখে একুশের প্রথম প্রহরে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পেকুয়া উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বৃহষ্পতিবার দিনগত রাত প্রথম প্রহর ১২টা ১ মিনিটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা নির্বাহী অফিসার সাঈকা সাহাদাত।

উপজেলা প্রশাসনের পক্ষে সহকারী কমিশনার ভূমি মীকি মারমা। ওসি কামরুল আজম ও ওসি (তদন্ত) মিজানুর রহমানের নেতৃত্বে পেকুয়া থানা থানা পুলিশ, বীর মুক্তিযোদ্ধা এড কামাল হোসেনে ও ছাবের আহমদের নেতৃত্বে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, উপজেলা আওয়ামীলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক আবুহেনা মোস্তফা কামাল চৌধুরী ও সদস্য সচিব আবুল কাশেমের নেতৃত্বে উপজেলা আওয়ামীলীগ, জাপা নেতা জাহাঙ্গীর আলম, এম দিদারুল করিম ও সাজ্জাদুল ইসলামের নেতৃত্বে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, ইকবাল হোসেন ও কামরান জাদিদ মুকুটের নেতৃত্বে জাতীয়তাবাদী দল বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠন, উপজেলা যুব লীগের সাধারণ সম্পাদক মোঃ বারেক, মোঃ শফি, সাংবাদিক জালাল ও মোঃ আজমের নেতৃত্বে আওয়ামী যুবলীগ, কপিল উদ্দিন বাহাদুরের নেতৃত্বে উপজেলা ছাত্রলীগ, এড রাশেদুল কবিরের নেতৃত্বে আমরা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, চারুকলা শিল্পী সংগঠনের আমিরুল ইসলামের, আশেকুর রহমান, মোঃ আজিম ও মহি উদ্দিনের নেতৃত্বে পেকুয়া উপজেলা আর্ট ক্লাব।

এছাড়াও বিভিন্ন সংগঠনের মধ্যে স্বেচ্চা সেবকলীগ, জাতীয় শ্রমিকলীগ, তাঁতীলীগ, শহীদ জিয়ার রহমান উপকূলীয় কলেজ, বিএমআই কলেজ, পেকুয়া সরকারি মডেল জিএমসি ইনস্টিটিউশন, বালিকা উচ্চ বিদ্যালয়, পেকুয়া বাজার ব্যবসায়ী সমিতি, পেকুয়া ঋণদান সমবায় সমিতি, পেকুয়া দোকান মালিক সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক, সমাজিক, সরকারি-বেসরকারী ও স্বায়িত্বশাসিত প্রতিষ্টান সমূহের পক্ষে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

এদিকে ভোর সকালে উপজেলায় বিভিন্ন রাজনৈতিক, সমাজিক, সরকারি-বেসরকারী, স্বায়িত্বশাসিত ও ব্যবসায়ী প্রতিষ্টান সমূহের জাতীয় পতকা (অর্ধনমিত) উত্তোলন, কালো ব্যাচ ধারন করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানের শিক্ষার্থী ও নানা শ্রেণির পেশাজিবী মানুষের অংশ গ্রহণে প্রভাতফেরির মধ্য দিয়ে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ। সকাল ৮টায় চিংকন প্রতিযোগিতা, সকাল ১০টায় উপজেলা পরিষদ হল রোমে নির্বাহী অফিসার সাঈকা সাহাদাতের সভাপতিত্বে আলোচনা সভা। বাদে জুমা মসজিদ, মন্দির ও গীর্জা সহ ধর্মীয় প্রতিষ্টানে বিশেষ প্রার্থনা করা হয়।

পাঠকের মতামত: