ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কুতুবদিয়ায় পাউবো কাছ থেকে ইজারাকৃত ১৬ একর জবর দখল! ক্ষতিরমুখে ইজারাদার: প্রশাসনের হস্থক্ষেপ কামনা

Exif_JPEG_420

স্টাফ রিপোর্টার, পেকুয়া ::  কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর কাছ থেকে ইজারাকৃত ১৬ একর জমি জোরপূর্বক অবৈধ দখল করে শুটকি মহল তৈরী করেছে প্রভাবশালীরা। এর ফলে পাউবোর প্রকৃত ইজারাদার ক্ষতিরমুখে পড়েছে। গত কয়েক বছর ধরে প্রকৃত ইজারাদারকে বিভিন্ন হয়রানীমূলক ভিত্তিহীন মামলা দিয়ে স্থানীয় কতিপয় অসৎ শ্রেণীর কতিপয় রাজনৈতিক নেতাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তায় প্রভাবশালী মহল পাউবোর ওই জায়গা জবর দখলে নেন।

পানি উন্নয়ন বোর্ড কক্সবাজারের নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, দ্বীপ উপজেলা কুতুবদিয়া উপজেলায় ৮ নং খতিয়ানের বড়ঘোপ মৌজার বিএস দাগ নং ৪৭৬৩ দাগের ১৬ একর জমি সরকারী রাজস্ব আদায় করে গত ৩১/০৭/২০১৬ইংরেজী তারিখে কুতুবদিয়া উপজেলার কৈয়ারবিল পরান সিকদার পাড়া গ্রামের মরহুম ডা: জাবের আহমদ চৌধুরীর পুত্র ও মানবাধিকার কমিশন কুতুবদিয়া উপজেলা শাখার সভাপতি, কুতুবদিয়া উপজেলার আপমর নির্যাতিত জনসাধরনের বলিষ্ট কন্ঠস্বর মনোয়ারুল ইসলাম চৌধুরী মুকুলকে ইজারা দেওয়া হয়। ইজারার পর থেকে মুকুলকে পাউবোর ওই ১৬ একর জমিও পরিমাপ করে বুঝিয়ে দেওয়া হয়েছিল পাউবোর পক্ষ থেকে।

কিন্তু অভিযোগ উঠেছে, ইজারা গ্রহণের পর কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ ইউনিয়নের ফতেয়ার পাড়া গ্রামের মৃত জাফর আহমদের পুত্র মো: ইকবালের নেতৃত্বে অপর ৪৫ জন লোক পাউবোর ইজারাকৃত ১৬ একর জমি অবৈধভাবে জবর দখল করে নেন এবং পাউবোর প্রকৃত ইজারাদার মনোয়ারুল ইসলাম মুকুলকে ওই জমিতে যেতে দেয়নি। উল্টো মনোয়ারুল ইসলাম চৌধুরী মুকুলকে বিভিন্ন আজগুবি হয়রানীমূলক মিথ্যা মামলা দিয়ে উপর্যপুরি হয়রানী করেছে দখলদার ইকবাল গং।

এ নিয়ে মনোয়ারুল ইসলাম চৌধুরী মুুকুল বিগত ১৮/০৯/১৬ইংরেজী তারিখে বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত, কক্সবাজারে দখলদার ইকবালকে প্রধান আসামী করে অপর ৪৫ জনের বিরুদ্ধে একটি এম আর মামলা দায়ের করেছিলেন। যার মামলা নং ৯৬২/১৬ইং। এ মামলার প্রেক্ষিতে আদালত থেকে পাউবোর কাছ থেকে প্রতিবেদন চাওয়া হয়।

জানা যায়, পানি উন্নয়ন বোর্ড কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান বিগত ২৭/০৭/২০১৬ইংরেজী তারিখ কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট বরাবরে একটি প্রতিবেদন প্রেরণ করেছিলেন। ওই প্রতিবেদনে পাউবোর নির্বাহী প্রকৌশলী স্পষ্ট ভাষায় উল্লেখ করেছেন, গত ০৩/০৫/২০১৬ ইংরেজী তারিখে সমন্বিত মৎস্য চাষ উন্নয়ন প্রকল্পের আওতায় এবং কক্সবাজার ইজারা দান কমিটির সভায় কুতুবদিয়া উপজেলার বড়ঘোপ মৌজার বিএস দাগ নং ৪৭৬৩ দাগের আন্দর ১৬ একর জমি ইজারা পাওয়ার জন্য মনোয়ারুল ইসলাম চৌধুরী মুকুল আবেদন করেছিলেন। তার আবেদনখানা ইজারাদান কমিটির সভায় উপস্থাপিত করা হলে সভায় উপস্থিত সদস্যবৃন্দ পর্যালোচনা করে ধার্যকৃত রাজস্ব আদায়ের মাধ্যমে পাউবোর জমিতে অবৈধ অনুপ্রবেশ বন্ধের লক্ষ্যে অন্য কোন আবেদনকারী না থাকায় সর্ব সম্মতিক্রমে মনোয়ারুল ইসলাম মুকুলকে ইজারা দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। সভার সিদ্ধান্ত মোতাবেক ইজারা কার্যক্রমও সম্পন্ন হয়।

পাউবোর ইজারাদার মনোয়ারুল ইসলাম মুকুল অভিযোগ করে জানান, পাউবোর কাছ থেকে ১৬ একজর জমি সরকারী নিয়ম অনুসরণ করে ইজারার টাকা পরিশোধ করে ইজারা নেওয়া হয়। কিন্তু ইজারার পর থেকে ইকবাল গং স্থানীয় কিছু অসৎ শ্রেণীর ধান্ধাবাজ কুচক্রি নেতাদের ইন্দনে জমি জবর দখল করে নেন। এখনো তারা অবৈধভাবে জবর দখল করে রেখেছেন তার ইজারাকৃত জমি। তার ইজারাকৃত জমিতে দখলদার গোষ্টী অবৈধ শুটকি মহাল তৈরী করে এলাকার পরিবেশ মারাত্মক দূষিত করেছে। ইজারাকৃত জমি উদ্ধারসহ দখলদার ভূমিদস্যুদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করার স্থানীয় ও উর্দ্ধতন প্রশাসনের কাছে জোরালো হস্থক্ষেপ কামনা করেছেন।

পাঠকের মতামত: