ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়া শহরে পুলিশ কর্তৃক টমটম আটকের বিরুদ্ধে চালকদের মিছিল-হরতাল

মনির আহমদ, নিজস্ব প্রতিবেদক :: চকরিয়া পৌরশহর ও মহাসড়কে বাম্পার নিয়ে ব্যাটারী চালিত থ্রী হুইলার-টমটম গাড়ী ধরপাকড়ের প্রতিবাদে মিছিল ও অবরোধ পালন করেছে একদল টমটম চালক। আজ ৪ অক্টোবর শুক্রবার জুমার নামাজের পর চিরিংগা-মগবাজার সড়কের কোর্ট সেন্টার এলাকায় এ কর্মসুচি পালন করে শতাধিক চালক। এ সময় ৩ ঘন্টাধিক সময় পর্যন্ত যাত্রীরা হয়রানির শিকার হলে পুলিশের ধাওয়ায় আন্দোলন স্থগিত হয়।
ঘটনাস্থলে বেশ কয়েকজন টমটম চালক জানায়, চকরিয়ার চিরিংগা-মগবাজার সড়কে ২ শতাধিক বেকার ও পথভ্রষ্ট যুবক ব্যাটারী চালিত থ্রী হুইলার-টমটম গাড়ী চালিয়ে জীবিকা নির্বাহ করে। কিন্তু এ গাড়ী চালাতে সড়কে পুলিশ ও প্রশাসনকে চাঁদা দিতে হয় ৩ স্থরে। তারপর ও পুলিশ বিভিন্ন অজুহাতে গাড়ী আটক করে ৩০০ থেকে ১ হাজার টাকা নিয়ে ছাড়ে। সম্প্রতি প্রশাসনের নির্দেশ মত গাড়ীর ডান সাইড় ব্লক করে লোহার গ্রীল দিতে বলায় তাও করেছি। এরি মধ্যে এ মাসে পুলিশ নতুন করে আইন জারী করেছে গাড়ীর সামনে এক্সিড়েন্ট বাম্পার খুলে ফেলে গাড়ী চালাতে হবে। অন্যথায় গাড়ী চালানো যাবে না।

কিন্তু বাম্পার খুলে গাড়ী চালাতে গেলে জ্যামে পড়ে একগাড়ীর সাথে অন্যগাড়ী টুকটাক ধাক্কা লাগলে গাড়ীতে আঘাত লেগে গ্লাস ভেঙ্গে যায়। হালকা টিনের তৈরী হওয়ায় গাড়ীর ক্ষতি হয়। তাই বাম্পার খুলে গাড়ী চালাতে অপরাগ হয়ে আমাদের মিছিল-ধর্মঘট।আজ সকালে মাইকিং করে সবাইকে ডেকে আন্দোলনে শরিক হয়েছি।

কিন্তু চকরিয়া থানার একদল পুলিশ আমাদের ধাওয়া করছে। এদিকে চকরিয়ার টাউন ইন্সপেক্টর (টিআই) সেলিম জানান, অান্ত ও মহাসড়কে টমটম গাড়ী চালানো আইনত নিষিদ্ধ।

এ ব্যাপারে উপজেলা ও থানায় ডেকে এনে একাধিকবার সাবধান করা হয়েছে টমটম চালকদের। বন্ধও করা হয়েছিল কিন্তু চকরিয়া-পেকুয়ার সাংসদ জাফর আলম বিএ (অনার্স) এমএ’র বিশেষ অনুরোধে শর্তসাপেক্ষে অনুমতি দেয়া হয়েছিল। শর্তের মধ্যে প্রধান ছিল সামনের এক্সিডেন্ট বাম্পার খুলে ফেলে চালাতে হবে। কারন, ওই বাম্পারের কারনে বেপরোয়া গাড়ী চালাতে ভয় পায়না চালকরা। ফলে রাস্তায় বেড়েছে দুর্ঘটনা। শর্তারোপের ৩ মাস
অতিবাহিত  হলেও চালকরা বাম্পার খুলছে না।

সম্প্রতি গত ৩দিন আগে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মোহাম্মদ শিবলী নোমান সহ প্রশাসনের কাছে আলোচনা হয় বিষয়টি নিয়ে। চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মোহাম্মদ শিবলী নোমান সহ প্রশাসনের নির্দেশেই গাড়ীতে বাম্পারের বিরোদ্ধে অভিযান চালালে কিছু উশ্ছৃঙ্খল টমটম চালক মিছিল মিটিং ও অবরোধ চালায়। এসময় চকরিয়া থানার এসআই প্রিয় লালের নেতৃত্বে একদল পুলিশ ধাওয়া করে সড়কে উশ্ছৃঙ্খল টমটম চালক মিছিল মিটিং ও অবরোধকে বানচাল করে দেয়। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে বলেও জানান তিনি।

পাঠকের মতামত: