ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়া সরকারী হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত

চকরিয়া প্রতিনিধি :: ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বাড়ানোকে গুরুত্বারোপ করে চকরিয়া উপজেলা সরকারী হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্টিত হয়েছে।

ব্যবস্থাপনা কমিটির সভাপতি আলহাজ্ব জাফর আলাম এমপির সভাপতিত্বে সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজের সঞ্চালনায় আজ বৃহস্পতিবার (১ আগষ্ট) সকাল ১১টায় হাসপাতাল অডিটরিয়ামে এ সভা অনুষ্টিত হয়।

উপজেলার স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মোহাম্মদ শাহবাজ বলেন, এই সরকারী হাসপাতালে জনবলসহ নানা সংকট স্বত্বেও ডেঙ্গু সনাক্ত পরীক্ষা এবং নরমাল ডেলিভারী করানো হচ্ছে ফ্রিতে। চিকিৎসকের শুন্য পদ পুরণ হলে বহির্বিভাগে চিকিৎসা নিতে আসা রোগীদের ক্ষোভ-অসন্তোষ দূর হবে। ডেঙ্গু আক্রান্ত কোন রোগীকে লোকাল মশায় কামড়ানোর পর ওই মশা কোন মানুষকে কামড়ালেই ডেঙ্গু আক্রান্ত হবে। তাই স্থানীয় সাধারণ মশা নিধনে ব্যবস্থা নেয়া হচ্ছে।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, ডেঙ্গু সচেতনতায় ইতিমধ্যে বিশ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। আরো কয়েক লাখ বিতরণ করা হবে। শিক্ষা প্রতিষ্টান, মসজিদ, মন্দির প্যাগোড়াসহ বিভিন্ন প্রতিষ্টানে সচেতনতামূলক সভা হচ্ছে।

একটি পৌরসভা ও ১৮টি ইউনিয়নে মশা নিধনের লক্ষ্যে অর্ধশতাধিক স্প্রে মেশিন ক্রয় করে ওষুধ ছিটানো হবে দুই একদিনের মধ্যে। এছাড়া পুরো উপজেলায় ব্যক্তি, স্কাউটস টিমসহ নানা উদ্যোগে পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। জলাবদ্ধ (পুকুর ডোবা,বিল,নালা-নর্দমা) পানিকে বিশুদ্ধ রাখতেও ব্যবস্থা নেয়া হচ্ছে।

সভাপতির বক্তব্যে আলহাজ্ব জাফর আলম এমপি কমিটির সদস্যদের নানা সমস্যা ভিত্তিক বক্তব্যের আলোকে বলেন, আগামী ২৬ মার্চের পর থেকে চিকিৎসা সমস্যা থেকে পুরোপুরি মুক্ত হবে চকরিয়াবাসী। এসময়ের মধ্যে ১শত শয্যার হাসপাতাল নির্মাণ কাজ সম্পন্ন হবে।

পর্যাপ্ত চিকিৎসক ও চিকিৎসা সরঞ্জাম পাওয়া যাবে। বর্তমানে চিকিৎসক ও সহযোগী স্টাফ স্বল্পতার কারণে নানা সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। দরিদ্র কোন ব্যক্তি যাতে বিনামূল্যে ওষুধ না পেয়ে ফেরৎ যেতে না হয় সে উদ্যোগ নেয়া হয়েছে। মুক্তিযোদ্ধাদের জন্য রিজার্ভ কেবিন রাখা হয়েছে।

সভায় আরো বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান প্রতিনিধি গিয়াসউদ্দিন চৌধুরী, সিপিপির কমান্ডার নুরুল আবছার, সমাজসেবা কর্মকর্তা হামিদ উল্লাহ মিয়া, চকরিয়া প্রেসক্লাবের সভাপতি এম জাহেদ চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, এনজিও সমন্বয়ক মোহাম্মদ নোমান, চকরিয়া পৌরসভা আওয়ামীলেিগর সাধারণ সম্পাদক আতিক উদ্দিন চৌধুরী, চকরিয়া থানার ওসি তদন্ত সফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা আবুল হাশেম, অধ্যাপক মুসলেহ উদ্দিন মানিক প্রমূখ।

পাঠকের মতামত: