ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

মাতামুহুরী নদীতে বিলীন প্রতিটি পরিবারকে নতুন বাড়ি দেবে সরকার -চকরিয়ায় ত্রাণ প্রতিমন্ত্রী

চকরিয়ায় বন্যাকবলিত জনপদ পরিদর্শন শেষে সমাবেশে বক্তব্য দিচ্ছেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান এমপি

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান এমপি গতকাল বুধবার কক্সবাজারের চকরিয়া ও পেকুয়া উপজেলার বন্যাকবলিত বিভিন্ন ইউনিয়ন পরিদর্শন করেছেন। তিনি গতকাল সকাল সাড়ে ১০টায় উপজেলার বিএমচর ইউনিয়ন, দুপুর ১২টায় লক্ষ্যারচর ও কাকারা ইউনিয়নে দুর্গত এলাকা পরিদর্শন শেষে বন্যায় ক্ষতিগ্রস্ত’ মানুষদের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। বিকালে তিনি পেকুয়া উপজেলার বন্যাদুর্গত জনপদ পরিদর্শন শেষে সেখানেও ত্রাণ বিতরণ করেন।

গতকাল দুপুরে কাকারা ইউনিয়ন পরিষদ মাঠে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান এমপি বলেছেন, সম্প্রতি সময়ে ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ঠ বন্যার তা-বে চকরিয়া-পেকুয়া উপজেলায় ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। ভেঙ্গে গেছে পানি উন্নয়ন বোর্ডের নির্মিত বাধ। তলিয়ে গেছে রাস্তা, ঘাট, ব্রিজ ও কালভার্ট ।

ক্ষতির মুখোমুখি হয়েছেন মাতামুহুরী নদীর দুইতীরের মানুষ। অনেকের ঘর-বাড়ি নদীতে বিলিন হয়ে গেছে। বন্যার ক্ষতি লাগব করতে ইতোমধ্যে আপনাদের এমপি জাফর আলম ও উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বিভিন্ন মন্ত্রনালয়ের সাথে সার্বক্ষনিকভাবে যোগাযোগ রাখছেন।

সমাবেশে প্রতিমন্ত্রী আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, বন্যায় যাদের বসতি ভেঙ্গে গেছে। নদীতে বসতঘর বিলীন হয়ে গেছে। তাদেরকে সরকারি খরচে নতুন বাড়ি নির্মাণ করে দেওয়া হবে। একইভাবে মাতামুহুরী নদীতে যাদের বাড়িঘর ভেঙ্গে গেছে, তাঁরাও নতুন ঘর পাবে। সামান্য ত্রাণ দিয়ে দুর্গত মানুষের কিছু হয় না। এগুলো দিয়ে সাময়িক দূর্ভোগ লাগব করা যায় মাত্র। বন্যায় ত্রাণ নয় টেকসই উন্নয়ন নিশ্চিতে কাজ করতে হবে। পরিকল্পিতভাবে রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট তৈরি করলে বন্যা থেকে রক্ষা পাবে।

আমরা এখন দরিদ্র নয়, বাংলাদেশ ধনী দেশ হিসেবে বিশ্বের কাছে পরিচিত লাভ করছেন। বর্তমানে ৩৫ বিলিয়ন মার্কিন ডলার পরিমাণ খাদ্য আমাদের জমা রয়েছে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্গত জনপদের মানুষের কল্যাণে টেকসই উন্নয়ন করার জন্য আমাকে এখানে পাঠিয়েছেন।

ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এমপি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে লন্ডনে অবস্থান করলেও সার্বক্ষনিক টেলিফোনের মাধ্যমে বন্যার্তদের খোঁজ খবর রাখছেন। দিকনির্দেশনা দিচ্ছেন সংশ্লিষ্ট মন্ত্রনালয়কে যাতে ক্ষতিগ্র¯’রা কোন সমস্যায় না পড়ে। শেখ হাসিনা সবসময় জনগনের বিপদে-আপদে উপস্থিত হন, দুরে থাকলে খোঁজ-খবর নেন, অথচ আমরা ৯১ সালের ঘুর্ণিঝড়ের সময় দেখেছি, দেশের অগণিত মানুষ মারা গেছেন। আর সেইদিনের প্রধানমন্ত্রী খালেদা জিয়া ঘুমিয়ে দিবাস্বপ্ন দেখছেন। দিনের বেলায় তাকে ঘুম থেকে জাগিয়ে তুলে জানানো হয় দেশের দুদর্শার কথা।

চকরিয়ায় ত্রাণ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চকরিয়া-পেকুয়া (কক্সবাজার -১) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম, চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ফজলুল করিম সাঈদী, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীম মুহাম্মদ শিবলী নোমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গিয়াস উদ্দিন চৌধুরী, চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টো, মহিলা ভাইস চেয়ারম্যান জেসি চৌধুরী, মাতামুহুরী থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মহসিন বাবুল, চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান, সাংগঠনিক সম্পাদক মিজবাউল হক, বিএমচর ইউপি চেয়ারম্যান এসএম জাহাংগীর আলম, সাবেক চেয়ারম্যান বদিউল আলম, লক্ষ্যারচর ইউপি চেয়ারম্যান গোলাম মোস্তাফা কাইছার, আওয়ামীলীগ নেতা পরিমল বড়–য়া, চকরিয়া উপজেলা যুবলীগের সভাপতি শহীদুল ইসলাম শহীদ, সাধারণ সম্পাদক আলহাজ কাইছার উদ্দিন কছির, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি শওকত হোসেন, সাধারণ সম্পাদক বাবলা দেবনাথ, কাকারা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাজেম উদ্দিন, সাবেক প্যানেল চেয়ারম্যান শওকত ওসমান প্রমুখ।

অপরদিকে একইদিন বিকালে পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নের ইউনিয়ন পরিষদ মাঠে সাধারণ জনগণের মাঝে ত্রাণ বিতরণ করেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো এনামুুর রহমান এমপি।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহাবুব-উল করিমের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবুল কাশেমের সঞ্চালনায় ত্রাণ বিতরণ অনুষ্টানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ জাফর আলম, পেকুয়া উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান উম্মে কুলছুম মিনু, পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাকির হোসেন ভূঁইয়া, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম ও টইটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী।#

পাঠকের মতামত: