ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

জেলার ৬৫৬ প্রাথমিক বিদ্যালয় ডিজিটাল হাজিরার আওতায় আসছে

কক্সবাজার প্রতিনিধি ::
ডিজিটাল হাজিরার আওতায় আসছে জেলার ৬৫৬ টি  সরকারি প্রাথমিক বিদ্যালয়। ইতি মধ্যে শহরের পৌর এলাকার বেশ কয়েকটি স্কুলে স্থাপন হয়ে গেছে ডিজিটাল হাজিরা মেশিন।

কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ সফিউল আলম বলেন, দেশের সব সেক্টরে ডিজিটালের ছোয়া লেগেছে বহু আগে থেকেই। তারই তারিধারাবাহিকতায় প্রাথমিক শিক্ষা সেক্টরেও ক্লাস নেওয়া থেকে শুরু করে সব কিছু এখন ডিজিটালের ছোয়া পেয়েছে। এখন শিক্ষকদের হাজিরা এবং প্রস্তানও হবে ডিজিটাল পদ্ধতিতে।

সে লক্ষ্যে জেলার সব প্রাথমিক বিদ্যালয়ে অধিদপ্তর থেকে প্রেরিত লোকজন এসে হাজিরা মেশিন সাথে আধুনিক ডিভাইজ থেকে শুরু করে সব কিছু বসিয়ে দিচ্ছে ইতি মধ্যে কয়েকটি স্কুলে বসানো শেষ হয়েছে বাকি স্কুল গুলোতেও চলতি মাসের মধ্যে ডিজিটাল হাজিরা মেশিন বসানোর কাজ শেষ হবে। এর মধ্যে দিয়ে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা অনেকদূর এগিয়ে যাবে।

সহকারী জেলা শিক্ষা অফিসার একরামু হক চৌধুরী চকরিয়া নিউজকে বলেন, অনেক সময় দেখা যায় প্রকৃত নিয়োগ প্রাপ্ত শিক্ষক স্কুলে না থেকে তার প্রতিনিধি নিয়ে ক্লাস করায় বা বিভিন্ন অযুহাতে স্কুল সময়ের আগে চলে যায় বা দেরীকরে আসে। এখন ডিজিটাল হাজিরা চালু হওয়ার ফলে সব ধরনের অনিয়ম দূর হবে।

এদিকে  ২২ জুলাই বেলা ১১ টায় শহরের অন্যতম প্রাচীন স্কুল টেকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা মেশিনের উদ্বোধন করেন সদর উপজেলা শিক্ষা অফিসার মোঃ নুরুল আমিন ও উক্ত স্কুল পরিচালনা কমিটির সহ সভাপতি সাংবাদিক মাহাবুবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন প্রত্যাশা গ্রুপের চেয়ারম্যান মোঃ নাজমুল ইসলাম চৌধুরী ও ব্যবস্থাপনা পরিচালক রেজাউল হক। টেকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল হক সহ সহকারী শিক্ষক বৃন্ধ।

পাঠকের মতামত: