ঢাকা,শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

চকরিয়ায় ইয়েস’র উদ্যোগে তথ্য অধিকার বিষয়ক ‘ক্যাম্পেইন’ অনুষ্ঠিত

প্রেসবিজ্ঞপ্তি :: আজ ২২ জুলাই ২০১৯ সোমবার, সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সহযোগী সংগঠন ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট  (ইয়েস)’র উদ্যোগে চকরিয়া সিটি কলেজ মিলনায়তনে শিক্ষার্থীদের অংশগ্রহনে ‘তথ্য অধিকার সপ্তাহ’ পালন উপলক্ষে তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ‘ক্যাম্পেইন’ অনুষ্ঠিত হয়। ‘ক্যাম্পেইন’ কর্মসূচির মধ্যে ছিল তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ওরিয়েন্টেশন, তথ্য চেয়ে আবেদন ফরম পূরণ, কুইজ প্রতিযোগিতা ও দুর্নীতিবিরোধ শপথ গ্রহণ ও দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর প্রদান। এতে সভাপতিত্ব করেন চকরিয়া সিটি কলেজের উপাধ্যক্ষ  জহির আহমদ।

চকরিয়া সিটি কলেজের প্রভাষক আবদুল মালেক এর উদ্বোধনী বক্তব্য প্রদানের মাধ্যমেই দিনের কর্মসূচি শুরু হয়। উদ্বোধনের পরেই তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রয়োগ বিষয়ে ওরিয়েন্টেশন পরিচালনা করেন টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলম। ওরিয়েন্টেশনের মাধ্যমে শিক্ষার্থীদের তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে ধারণা দেয়ার পাশাপাশি তথ্য চেয়ে আবেদন, আপিল ও অভিযোগ দায়ের বিষয়ে ধারণা প্রদান করা হয়।

ওরিয়েন্টেশন শেষে তথ্য অধিকার আইন ২০০৯ এর বাস্তবায়ন ও সমসাময়িক বিষয়ে উপস্থিত কুইজ প্রতিযোগিতা আয়োজন করা হয়। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। উপস্থিত সবাইকে দুর্নীতিবিরোধী শপথ বাক্য পাঠ করান অনুষ্ঠানের সভাপতি ও চকরিয় সিটি কলেজের উপাধ্যক্ষ জহির আহমদ। ইয়েস দলনেতা মো. ইশফাতুল হোসাইনের ধন্যবাদ জ্ঞাপন ও সভাপতির সমাপনী বক্তব্য প্রদানের মাধ্যমে দিনের কর্মসূচি শেষ হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীদের পাশাপাশি কলেজের অন্যান্য সকল শিক্ষক, সনাক-টিআইবি নেতৃবৃন্দ ও ইয়েস সদস্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য সনাক চকরিয়ার উদ্যোগে চলমান তথ্য অধিকার সপ্তাহের কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল বান্দরবানের লামা সরকারি মাতামুহুরী ডিগ্রি কলেজ ও পরশু কক্সবাজার সরকারি কলেজে তথ্য অধিকার বিষয়ক ‘ক্যাম্পেইন কর্মসূচি পালন করা হবে। একই সাথে তথ্য আদান-প্রদানের সংস্কৃতি জোরদার করার লক্ষ্যে আগামী ৩১ জুলাই ২০১৯ পর্যন্ত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাসঙ্গিক বিষয়ে তথ্য চেয়ে আবেদন করা হবে।

পাঠকের মতামত: