ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজার মহাসড়ক মেরামত শুরু: কোরবানের ঈদের আগেই শেষ করার দাবী শ্রমিক সংগঠনের

মনির আহমদ,কক্সবাজার জেলা প্রতিনিধি ::   বাংলাদেশ সড়ক ও জনপদ’ বিভাগ অবশেষে কক্সবাজার মহাসড়কের কাজ শুরু করেছে। একমাস আগে জুন ফাইনাল উপলক্ষে অনিয়মের মাধ্যমে তড়িঘড়ি করা কাজে একমাসেই লাখ গর্তের সৃষ্টি হয়ে যানবাহন চলাচল অনুপযোগী হলে পুন:টেন্ডারের মাধ্যমে কাজ শুরু করে ‘সওজ’র ঠিকাদারী প্রতিষ্ঠান ‘মেক’ (MAQ) ইঞ্জিনিয়ারিং লিমিটেড। তবে পর্যটন কেন্দ্রীক ব্যবসায়ীদের মতে
আগামী কোরবানের ঈদের আগে রাস্তার কাজ শেষ করতে না পারলে পর্যটন ব্যবসায় ধ্বস দেখা দিতে পারে। তাই মৌসুমের আগেই পর্যটন সড়কটি মেরামত চায় তারা।

জানা যায়, কক্সবাজার-চট্টগ্রাম মহাড়কটি পর্যটন কেন্দ্রিক পর্যটকের জন্য একটি জন গুরুত্বপুর্ণ মহাসড়ক। বিগত ঈদুল ফিতরের আগে ও পরে বাংলাদেশ সড়ক ও জনপদ’ বিভাগ জুন ফাইনাল উপলক্ষে দ্রুত জোড়াতালীতে মেরামত করে। তড়িঘড়ি করে অনিয়মের মাধ্যমে কাজ করায় একমাসেই সেই মহাসড়কে লাখ গর্তের সৃষ্টি হয়ে যানবাহন চলাচল অনুপযোগী হয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগ। তার উপর সাম্প্রতিক মৌসুমী বৃষ্টির প্রবল বর্ষনে মহসড়কটি হয়ে যায় ছেড়া কাঁথার মত। দুর্নাম ঘুচাতে তড়িঘড়ি করে দ্রুত পুন:টেন্ডারের আহ্বান করে “সওজ’ বিভাগ।কাজ পায় মেক (MAQ)ইঞ্জিনিয়ারিং লিমিটেড়। এ ঠিকাদারী প্রতিষ্ঠানটি চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া থেকে রামু পর্যন্ত ১৯ কিলোমিটার খারাপ রাস্তা ‘পিএমপি’ ওয়ার্ক এর অধিনে মহাসড়কের মেরামতের কাজ অবশেষে শুরু করে সড়ক বিভাগ। মেক (MAQ) ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন নামের প্রতিষ্ঠানেরর স্বত্বাধিকারী ইমরুল শহিদ জানান, চকরিয়ার হাঁসের দীঘি থেকে রামু বাইপাস পর্যন্ত ১৯ কিলোমিটার রাস্তা মেরামতের কাজ পেয়েছেন তাঁর প্রতিষ্ঠান। রাস্তা মেরামতের কাজ শুরু হওয়ায় চালক ও যাত্রীদের মধ্যে ফিরে এসেছে স্বস্তি। তবে আগামী কোরবানের ঈদেন আগে মেরামত শেষ করার আহ্বান জানিয়েছেন বাস মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা। আরাকান সড়ক পরিবহনের নেতা কামাল আজাদ জানান, আর মাত্র ৩ সপ্তাহ পর ঈদুল আযহা। ঐ দিন থেকে কক্সবাজারের পর্যটন মৌসুম। মৌসুমের আগেই মহাসড়ক মেরামত করতে না পারলে পর্যটকবাহী গাড়ী আসতে বেগ পেতে হবে। ঠিকমত গাড়ী আসতে না পারলে পর্যটন ব্যবসায় ধ্বস নামবে। তাই মৌসুমের আগেই পর্যটন সড়কটি মেরামত চায় তারা।

পাঠকের মতামত: