ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ভোটার হালনাগাদ শুরু হলেও জন্মসনদ জটিলতায় অনেকেই ভোটার হতে পারবেন কিনা শংকায়

এম.জাহেদ চৌধুরী, চকরিয়া :: চকরিয়া উপজেলায় ভোটার হালনাগাদের লক্ষ্যে তথ্য সংগ্রহ শুরু হয়েছে। ভোটার হালনাগাদ শুরু হলেও জন্মসনদ জটিলতায় অনেকেই ভোটার হতে পারবেন কিনা শংকায় রয়েছেন। ২ জুলাই থেকে আনুষ্টানিকভাবে তথ্য সংগ্রহ শুরু হয়। উপজেলা পরিষদ নির্বাচন পর্যন্ত এই উপজেলায় ভোটার সংখ্যা ছিলো ২ লাখ ৮৪ হাজার ৫৫০জন। ৩৯ জন সুপারভাইজারের অধিনে ১৫৭জন তথ্য সংগ্রহকারী ভোটার হালানাগাদের কাজে নিয়োগ করা হয়েছে। ২ থেকে ২২ জুলাই পর্যন্ত ভোটার হালনাগাদ কার্যক্রম চলবে।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.সাখাওয়াত হোসেন বলেন, সর্বশেষ ২০০৪ সালের ১ লা জানুয়ারী যাদেও জন্ম তাদের ভোটার তালিকার তথ্যের অন্তর্ভুক্ত করা হবে। ভোটার হতে ইচ্ছুকরা তথ্য সংগ্রহকারীর কাছ থেকে ফরম নিয়ে পুরণের পর ওই ফরমের সাথে মা-বাবা ছাড়াও ভাই-বোন, চাচা-ফুপিসহ মোট ৫ জনের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, অনলাইন রেকর্ডভুক্ত জন্মসনদ এবং যারা পড়া-লেখায় রয়েছেন তাদের এসএসসি পাসের সনদের ফটোকপি জমা দিতে হবে।

এদিকে, ভোটার হতে ইচ্ছুক অসংখ্য তরুণ ও তাদের অভিভাবকরা অভিযোগ করে বলেন, ভোটার হওয়ার যোগ্য অংসখ্য ছেলে-মেয়ে রয়েছে। তাদের অনেকেই জন্মসনদ প্রদান বন্ধ থাকায় ইচ্ছে থাকলেও ভোটার হতে পারছেননা।

এব্যাপারে জানতে চাইলে নির্বাচন কর্মকর্তা বলেন, জন্মসনদ অবশ্যই দিতে হবে। কেউ দিতে না পারলেও আমাদের করার কিছুই নেই।

পাঠকের মতামত: