ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়ার প্রতিটি বিদ্যালয়ের শিক্ষাথীদের লেখাপড়ার সুন্দর পরিবেশ নিশ্চিতে সংস্কার কাজ পরিদর্শনে চেয়ারম্যান সাঈদী

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা বিভাগের অধীনে চলতিঅর্থবছর উপজেলার দেড়শতাধিক প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুদ্র মেরামত প্রকল্পের আওতায় সংস্কার কাজ চলছে। চলমান উন্নয়ন কাজের অগ্রগতি পরির্দশনে গতকাল মঙ্গলবার (২ জুলাই) উপজেলার বিভিন্ন ইউনিয়নে বেশ কটি বিদ্যালয়ের কাজ দেখতে গেছেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী। গতকাল তিনি হারবাং ইউনিয়নের উত্তর হারবাং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উন্নয়ন কাজ পরিদর্শন শেষে বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষক এবং অভিভাবক মহলের সঙ্গে মতবিনিময় সভা করেছেন।

উত্তর হারবাং সরকারি প্রাথমিক বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি চকরিয়া উপজেলা আওয়ামীলীগ নেতা পরিমল বড়–য়ার সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী। সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বিকাশ ধর, বিদ্যালয়ের প্রধান শিক্ষক বশির আহমদ। উপস্থিত ছিলেন বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্য কামাল উদ্দিন, নাছিমা আক্তার, পিটিআই সভাপতি সবুজ আলম, বিদ্যালয়ের শিক্ষক জোহরা নারগিস, নাসরিন আক্তার, আশরাফা ছিদ্দিকা, সুমি দাশ, রুমানা আক্তার, উমেং ছিং, হুরে জন্নাত প্রমুখ। ওইসময় মতবিনিময় সভায় ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষক এবং অভিভাবক সুধীজন উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় চকরিয়া উপজেলা চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী বলেছেন, প্রাথমিক শিক্ষা বিভাগের অধীনে চলতিঅর্থবছর উপজেলার দেড়শতাধিক প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুদ্র মেরামত প্রকল্পের আওতায় সংস্কার কাজ চলছে। সরকার অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে চকরিয়া উপজেলার প্রতিটি বিদ্যালয়ের আধুনিকায়নকল্পে প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছেন। যাতে সুন্দর পরিবেশ নিশ্চিতের মাধ্যমে বিদ্যালয়ে কোমলমতি শিক্ষার্থীরা পাঠগ্রহন করতে পারে। আশাকরি চলমান প্রকল্পের আওতায় টেকসই ও স্বচ্ছভাবে বিদ্যালয়ের উন্নয়ন কাজ সমাপ্ত করতে হবে। সেইজন্য বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষকমন্ডলীকে দায়িত্বশীল ভুমিকা পালন করতে হবে।

তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে আওয়ামীলীগ সরকার নতুন প্রজন্মের জন্য মেধানির্ভর শিক্ষার দ্বার উম্মোচন করেছে। তাঁর সদিচ্ছায় আজ শিক্ষার্থীরা বিনা বেতনে লেখাপড়া করছে। উপবৃত্তির সুবিধা পাচ্ছে। মিড ডে মিল কর্মসুচির আওতায় দুপুরে বিদ্যালয়ে দেয়া হচ্ছে খাবার। মেধাবীদের সরকারি চাকুরী নিশ্চিত করা হচ্ছে। পাশাপাশি শিক্ষার নিরাপদ পরিবেশ নিশ্চিতে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের আধুনিকায়নে অবকাঠামোগত ও আবাসনখাতে ব্যাপক উন্নয়ন করা হচ্ছে। সরকার প্রধান শেখ হাসিনার লক্ষ্য হচ্ছে বাংলাদেশকে নিরক্ষতার অভিশাপ থেকে মুক্ত করা। সেইলক্ষ্যে সরকার পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছেন।

উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী আরও বলেন, আগামী দিনের দেশগড়ার কারিগর নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে সুনাগরিক হিসেবে তৈরী করতে হবে। লেখাপড়ার পাশাপাশি ক্রীড়া সাংস্কৃতিক চর্চা বাড়াতে হবে। একইসঙ্গে শিক্ষার্থীদেরকে আর্দশবান সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সবাইকে কাজ করতে হবে। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের জন্য শিক্ষাবান্ধব সুন্দর চকরিয়া গড়তে আমি সবার কাছে সহযোগিতা চাই। আশাকরি সবাই ভালো কাজের সঙ্গে থাকবেন। #

পাঠকের মতামত: