ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

 চকরিয়ায় সরকারি কর্মসুচির আওতায় প্রতিটি গরীব পরিবারের শিক্ষার্থীরা উপবৃত্তি পাবে -চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের সমাজ কল্যাণ মন্ত্রাণালয়ের বরাদ্দের আলোকে চকরিয়া উপজেলা সমাজসেবা বিভাগের উদ্যোগে বিভিন্ন বিদ্যালয়ে অধ্যায়নরত প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপবৃত্তির চেক বিতরণ করা হয়েছে। সোমবার উপজেলা সমাজ সেবা কর্মকর্তার কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে শিক্ষা উপবৃত্তির চেক বিতরণ করেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ ফজলুল করিম সাঈদী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার নূরুউদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। এতে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা হামিদ উল্লাহ মিয়া। একইদিন পল্লী সমাজসেবা কার্যক্রমের আওতায় ১৫ স্কীমের বিপরীতে চার লাখ ৫০ হাজার টাকা সুদমুক্ত ক্ষুদ্রঋণ বিতরন ও ১৪ টি স্কীমের বিপরীতে তিন লাখ ৭০ হাজার টাকা পূনঃবিনিযোগ কর্মসুচির চেক বিতরণ করা হয় উপকারভোগীদের মাঝে। অনুষ্ঠানে উপজেলা সমাজ সেবা বিভাগের সকল কর্মকর্তা, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সুধীজন ও উপহারভোগী শিক্ষার্থী ও নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেছেন, চকরিয়া উপজেলার প্রতিটি জনপদে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখার পাশপাশি জননেত্রী শেখ হাসিনা সরকারের আমলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে উন্নয়নের মাধ্যমে ঢেলে সাজানো হচ্ছে। সরকারের উন্নয়ন কার্যক্রমের আওতায় উপজেলার প্রতিটি শিক্ষার্থী প্রতিষ্ঠান গুলোতেও সমান অগ্রাধিকার নিশ্চিত করা হবে।

তিনি বলেন, বর্তমান সরকারের সফল প্রধানমন্ত্রী একজন শিক্ষাবান্ধব মানুষ। তিনি বিশেষ নজরদারিতে দেশের শিক্ষাখাতের অগ্রগতি তরান্বিত হচ্ছে। তার প্রমাণ দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে অবকাঠামো থেকে শুরু করে সব ধরণের উন্নয়ন। আছে শিক্ষা প্রসারের পরিকল্পিত কর্মসুচি। এরই আলোকে বর্তমান সরকার বছরের প্রথমদিন শিক্ষার্থীরা নতুন পাঠ্যবই পাচ্ছে। গরীব পরিবারের শিক্ষার্থীদের বিনাবেতনে লেখাপড়া করতে সব ধরণের উপবৃত্তি সুবিধা দিচ্ছে সরকার। আগামীতে সরকারি কর্মসুচির আওতায় চকরিয়া উপজেলার প্রতিটি গরীব পরিবারের শিক্ষার্থীরা উপবৃত্তি পাবে। সেইজন্য উপজেলা শিক্ষা বিভাগ ও সমাজসেবা বিভাগ কাজ করছেন।

উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী আরও বলেন, আওয়ামীলীগ সরকারের আমলে মেধাবী শিক্ষার্থীদের জন্য সরকারি চাকুরী নিশ্চিত করা হচ্ছে। পাশাপাশি আগামীর দেশগড়ার কারিগর শিক্ষার্থীদের সুন্দর পরিবেশে লেখাপড়া নিশ্চিতে কাজ করছে সরকার। লেখাপড়ার মান্নোয়ন নিশ্চিতকল্পে উপজেলার সবশিক্ষা প্রতিষ্ঠানে সাজানো হচ্ছে। সেইজন্য ইতোমধ্যে পর্যাপ্ত অর্থবরাদ্দ দেওয়া হয়েছে। আমরা চাই, লেখাপড়ার মাধ্যমে নতুন প্রজন্মের শিক্ষার্থীদেরকে সুনাগরিক হিসেবে তৈরী করতে হবে। সেইজন্য অভিভাবক ও শিক্ষক মন্ডলীকে সজাগ ভুমিকা পালন করতে হবে। #

পাঠকের মতামত: