ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়া গাবতলী বাজার মসজিদের জমি দখল করে দোকানঘর নির্মাণের অভিযোগ

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  চকরিয়া উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নের গাবতলী বাজারে মসজিদের নিজস্ব জমি জবরদখলের জন্য সেখানে অবৈধ দোকানঘর নির্মাণের চেষ্ঠা করছেন স্থানীয় একটি মহল। স্থানীয়ভাবে দখলচেষ্ঠার বিরুদ্ধে বাজার সমিতি ও মসজিদ কমিটির লোকজন বাঁধা দিলেও অভিযুক্তরা তা অমান্য করে চলছেন।

এ অবস্থার প্রেক্ষিতে গত ২ মে গাবতলী বাজার উন্নয়ন বহুমুখী সমবায় সমিতির পক্ষথেকে চকরিয়া উপজেলা চেয়ারম্যানের দপ্তরে লিখিত অভিযোগ করা হয়েছে। এতে আসামি করা হয়েছে দখলে জড়িত স্থানীয় উচিতার বিলের মৃত আবদুল গনির ছেলে নুরুল আমিন, খোন্দকারপাড়ার হাজি নজির আহমদের ছেলে সিরাজ আহমদ, উচিতারবিলের মৃত মৌলানা নুর মোহাম্মদের ছেলে মো.নোমান, মৃত কাছিম আলীর ছেলে কামাল উদ্দিন, মৃত আবুল খায়ের এর ছেলে আবুল নছরকে।

বাজার কমিটির লিখিত অভিযোগটি আমলে উপজেলা চেয়ারম্যান অভিযোগের আলোকে এব্যাপারে ব্যবস্থা গ্রহনে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানকে দায়িত্ব দিয়েছেন। এরপর ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টো অভিযুক্ত পক্ষের লোকজনকে ইতোমধ্যে নোটিশ দিয়েছেন। কিন্তু বিবাদিপক্ষের সংশ্লিষ্টরা নোটিশের আলোকে উপজেলা ভাইস চেয়ারম্যানের দপ্তরে হাজির হচ্ছেনা বলে দাবি করেছেন গাবতলী বাজার কমিটির লোকজন।

লিখিত অভিযোগে গাবতলী বাজার উন্নয়ন বহুমুখী সমবায় সমিতির লোকজন দাবি করেছেন, ফাসিয়াখালী ইউনিয়নের গাবতলী বাজারটি এলাকার ৪-৫টি রাস্তার সংযোগস্থল। বাজারে ছোট-বড় অন্তত ৫০-৬০টি দোকান রয়েছে। বাজারের মধ্যখানে রয়েছে বাইতুল মামুর জামে মসজিদ। বাজারের পুর্বে কুলারপাড়া রাস্তার উত্তরাংশে দুইশতক জমির বৈধ মালিক মসজিদ।

বাজার কমিটির লোকজন জানান, ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারী সার্ভেয়ার কতৃক জরিপ চুড়ান্তের পর পরবর্তীতে তৎকালীন দোকানদার কলিম উল্লাহ, কামাল উদ্দিন ও আহমদ কবির সওদাগর মসজিদের সঙ্গে মাসিক ভাড়ার চুক্তির মাধ্যমে উল্লেখিত জায়গার দোকান ভাড়া নেন। এরপর দীর্ঘদিন পর সম্প্রতি সময়ে অভিযুক্ত নুরুল আমিন গং দুর্লোভের বশবর্তী হয়ে মসজিদের ভাড়া বন্ধ করে দিয়ে গায়ের জোরে সেখানে নতুনভাবে অবৈধ দোকানঘর নির্মাণ শুরু করেছে। স্থানীয়ভাবে দখলচেষ্ঠার বিরুদ্ধে বাজার সমিতি ও মসজিদ কমিটির লোকজন বাঁধা দিলেও অভিযুক্তরা তা অমান্য করে চলছেন। এমনকি বাজার কমিটির লোকজনকে নানাভাবে হুমকি দিয়ে মসজিদের ওই জায়গা দখল করে নেন। #

পাঠকের মতামত: