ঢাকা,বৃহস্পতিবার, ২ মে ২০২৪

জেলায় বিপুল উৎসাহ-উদ্দীপনায় উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর

এম.এ আজিজ রাসেল,  কক্সবাজার ::  জেলায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। বুধবার সকাল সাড়ে ৮ টায় কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হয় জেলার প্রধান জামাত। এতে ইমামতি করেন কেন্দ্রিয় জামে মসজিদের খতিব ও চট্টগ্রামের সীতাকুণ্ড আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মাহমুদুল হক। জেলা প্রশাসন ও পৌরসভার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত জামাতে সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জেলা প্রশাসক মো: কামাল হোসেন, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, কক্সবাজার প্রেস ক্লাবের সভাপতি মাহবুবর রহমানসহ পদস্থ সরকারি কর্মকর্তাসহ প্রায় ২০ হাজার মানুষ ঈদের নামাজ আদায় করে। এর আগে সকাল ৭ টা থেকেই দলে দলে মুসুল্লিরা ঈদগাহে আসতে শুরু করেন। নামাজের কাতার মাঠ পেরিয়ে বিস্তৃত হয় স্টেডিয়াম গেইট, সদর হাসপাতাল ও পৌর প্রিপ্যার‌্যাটরি স্কুল পর্যন্ত। ঈদ জামাতকে কেন্দ্র করে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। পরে দেশ ও জাতির সুখ, সমৃদ্ধি ও শান্তি কামনায় মোনাজাত করা হয়। নামাজের পর ধর্মপ্রাণ মুসলিমদের অত্যন্ত আনন্দ ও উৎফুল্লের সঙ্গে ঈদের কোলাকুলি ও শুভেচ্ছা বিনিময় করতে দেখা যায়। অনেকেই ছুটে যায় কবর জিয়ারতের উদ্দেশ্যে। প্রধান ঈদ জামাত ছাড়াও শহরের বায়তুশ শরফ, বদরমোকাম জামে মসজিদ, কলেজ গেইট, লিংক রোড, তারাবনিয়ারছরা, রুমালিয়ারছরা, হাসেমিয়া মাদ্রাসাসহ উপজেলার বিভিন্ন স্থানে পৃথক পৃথক ঈদ জামাত অনুষ্ঠিত হয়। ঈদ উপলক্ষে নবভাবে সেজেছে বিনোদন স্পট ও হোটেল-মোটেল সমূহ। আগামী ৫ দিন পর্যন্ত সমুদ্র সৈকতসহ ওইসব স্পট দর্শনার্থীদের পদচারণায় সরব থাকবে। সকাল থেকে কচিকাচা শিশুদের আনন্দ কলরবে উৎসবের বর্ণিল আবহ সবখানে ছড়িয়ে পড়ে। ঘরে ঘরে আয়োজন করা হয় নানা খাবারের। দুর-দুরান্ত থেকে আত্মীয়-স্বজন একে অপরের সাথে দীর্ঘদিন পর একসাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেয়। ঈদে সরকারি শিশু পরিবার, এতিমখানা ও জেলখানায় উন্নত মানের খাবারের আয়োজন করা হয়। কক্সবাজার জেলা কারাগারে প্রতি বছরের মতো এবারও ঈদকে ঘিরে বন্দিদের জন্য বিশেষ আয়োজন করেছে কারা কর্তৃপক্ষ। সকালে ঈদের নামাজ আদায়ের পর বন্দিদের জন্য ঈদ উপলক্ষে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে।

এরপর বন্দিদের আত্মীয় যারা দেখা করতে এসেছিলেন কিংবা বিশেষ খাবার নিয়ে এসেছেন তাদের সঙ্গেও দেখা করার সুযোগ দেওয়া হয়েছে দিনটি ঘিরে। এছাড়া কারাগারেরর মাঠে বন্দিরা নিজ উদ্যাগে খেলাধুলার পাশাপাশি নাচ-গানেরও আয়োজন করেছে। এর আগের দিন ঈদকে কেন্দ্র করে কারাগারে থাকা ৪ হাজার ২৫২ দরিদ্র নারী পুরুষ ও শিশুদের ঈদবস্ত্র বিতরণ করা হয়।

নিজস্ব প্রতিবেদক:: বিপুল উৎসাহ উদ্দিপনা আর ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্যে দিয়ে কক্সবাজারে পালিত হয়েছে মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। সকাল সাড়ে আটটায় কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত জেলার প্রধান জামাতে ইমামতি করেন কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মওলানা মাহমুদুল হক। জেলা প্রশাসন ও পৌরসভার ব্যবস্থাপনায় অনুষ্ঠিত জামাতে সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জেলা প্রশাসক মো: কামাল হোসেন জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান,পদস্থ সরকারি কর্মকর্তাসহ প্রায় ২০ হাজার মানুষ ঈদের নামাজ আদায় করে। পরে মোনাজাত করা হয়।

পাঠকের মতামত: