ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় অবৈধ করাতকল সিলগালা ৫৬ ঘনফুট চোরাই গর্জন গাছ উদ্ধার

এম.জিয়াবুল হক, চকরিয়া ::   চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নে বনবিভাগের অভিযানে একটি অনুমোদন বিহীন অবৈধ করাতকল সিলগালা করা হয়েছে। ওইসময় অভিযানের সময় ওই করাতকল থেকে ৫৬ ঘনফুট চোরাই গর্জন গাছ উদ্ধার করা হয়েছে। বুধবার বিকালে চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের পদুয়া রেঞ্জের সহকারি বনসংরক্ষক (এফিএফ) ফাহিম মাসুদের নেতৃত্বে বনবিভাগের লোকজন গোপন সংবাদের ভিত্তিতে চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের একটি করাতকলে এ অভিযান পরিচালনা করেন। অভিযানকালে ওই কলাতকলের যন্ত্রানাংশও জব্দ করা হয়েছে।

অভিযানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের চুনতী রেঞ্জ কর্মকর্তা ওবায়দুল হক, হারবাং বনবিট কর্মকর্তা তুহিন ও বনবিটের ফরেস্টার নাছির উদ্দিন।

অভিযানের সত্যতা নিশ্চিত করে চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের চুনতী রেঞ্জ কর্মকর্তা ওবায়দুল হক, চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নে বেলাল উদ্দিন নামের একব্যক্তি দীর্ঘদিন আগে প্রশাসনের অনুমোদন ছাড়াই একটি করাতকল স্থাপন করেন। গোপন সংবাদে জানতে পারি, তার করাতকলে শুরু থেকে বনাঞ্চলের মুল্যবান চোরাই গাছ মজুদ করে ছিরাইয়ের পর বিক্রি করে আসছেন। বিষয়টি যাছাই-বাছাই শেষে চট্টগ্রাম দক্ষিন বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তাকে (ডিএফও) অবগত করা হয়।

তিনি বলেন, সর্বশেষ বুধবার বিভাগীয় বনকর্মকর্তার নির্দেশে এসিএফ ফাহিম মাসুদের নেতৃত্বে বনবিভাগের লোকজন চকরিয়া উপজেলার বরইতলী ইউনিয়নের ওই করাতকলে অভিযান পরিচালনা করেন। অভিযানকালে ওই করাতকল থেকে ৫৬ ঘনফুট চোরাই গর্জন গাছ উদ্ধার ও কলাতকলের যন্ত্রানাংশও জব্দ করা হয়েছে। এ ঘটনায় বনবিভাগের পক্ষথেকে মামলার প্রক্রিয়া চলছে। ##

পাঠকের মতামত: