ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় বাণিজিক জনপদে অপরাধ প্রবণতা ঠেকাতে বসানো হচ্ছে ক্লোজ সার্কিট ক্যামেরা

চকরিয়া পৌরশহরে সিসি ক্যামরা স্থাপনের জন্য সম্ভাব্য পয়েন্ট পরিদর্শন করছেন ইউএন শিবলী নোমান ও মেয়র আলমগীর চৌধুরী।

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::

অবশেষে কক্সবাজারের চকরিয়ার বাণিজিক জনপদে অপরাধ প্রবণতা ঠেকাতে প্রশাসনের পক্ষথেকে বসানো হচ্ছে ক্লোজ সার্কিট ক্যামেরা। পৌরশহরের বিপনী বিতান সমুহের পাশাপাশি শহর এলাকার মহাসড়ক থাকবে বিশেষ নজরদারিতে। উপজেলা প্রশাসন ও থানা পুলিশের কন্ট্রোল রুম থেকে বসানো এসব ক্যামরায় পর্যবেক্ষন করা হবে শহরের দৈনন্দিনের চিত্র।

বিশেষ করে ২০১৫ সালের ২৭ মে ও চলতিমাসের ২৫ তারিখ রাতে চকরিয়া শহরের দুইটি মার্কেটের ভেতরে পৃথক দুইটি খুনের ঘটনা উল্লেখ্য করে সংবাদটি প্রকাশের পর চকরিয়ার বাণিজ্যিক নগরীর বিপনী বিতান সমুহ নিরাপত্তার ঝুঁিকতে থাকার বিষয়টি সনাক্ত করেছেন প্রশাসন। সেই বিষয়টি আমলে নিয়ে গতকাল বুধবার দুপুরে চকরিয়া উপজেলা প্রশাসন, থানা পুলিশ ও পৌরসভা কতৃপক্ষ একসঙ্গে বাণিজ্যিক জনপদের নিরাপত্তা নিয়ে কাজ শুরু করেছেন।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, চকরিয়া থানার ওসি মো.হাবিবুর রহমান গতকাল দুপুরে সিসি ক্যামরা স্থাপনের জন্য সম্ভাব্য পয়েন্ট নির্ধারণ করতে চকরিয়া পৌরশহরের বিভিন্ন পয়েন্ট পরিদর্শন করেছেন। ওইসময় চকরিয়া পৌরসভার সচিব মাস-উদ মোর্শেদ, চকরিয়া থানার অপারেশন অফিসার মো.রুহুল আমিন ছাড়াও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.হাবিবুর রহমান বলেন, চকরিয়ায় বখাটে, টোকাই, ছিনতাইকারী, উত্ত্যক্তকারীসহ অপরাধীদের উৎপাত বন্ধ করতে বিশেষ উদ্যোগ নিয়েছে উপজেলা ও থানা প্রশাসন। আমাদের সঙ্গে কাজ করছেন পৌরসভা কর্তপক্ষ। এরই অংশ হিসেবে পৌরশহরের চিরিঙ্গার মাতামুহুরী সেতু থেকে বাস টার্মিনাল প্রায় এক কিলোমিটার পর্যন্ত মহাসড়ক এবং বিভিন্ন স্থাপনা তথা হাসপাতাল, কলেজ, বিদ্যালয়, বিভিন্ন বিপনীবিতানসহ শহরের গুরুত্বপূর্ণ সড়ককে ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় নিয়ে আসা হচ্ছে। এতে দীর্ঘদিন ধরে চলে আসা নানা অপরাধমূলক কর্মকা- অনেকাংশে রোধ হওয়ার পাশাপাশি দুর্বৃত্তরা অপরাধ কর্মকা- করে আর পার পাওয়ার সুযোগ পাবে না। এতে অপরাধ কমার পাশাপাশি পুলিশের টেনশন কমে আসবে।

উপজেলা সদরের বাণিজ্যিক জনপদে নিরাপত্তা নিশ্চিতের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) এমন উদ্যোগ নিয়েছেন খবরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও সচেতন মহল সাধুবাদ জানাচ্ছেন প্রশাসনকে। তারা বলছেন, দ্রুত সিসি ক্যামেরা স্থাপন হলে শহর ও আশপাশ এলাকা থেকে অপরাধ কর্ম কমে আসবে। বিশেষ করে চুরি-ছিনতাই কমে যাওয়ার পাশাপাশি স্কুল-কলেজে পড়–য়া নারী শিক্ষার্থীদের অভিভাবকেরা স্বস্তিতে থাকবেন।

জানতে চাইলে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, ‘ঈদের আগেই পুরো চকরিয়া পৌরশহরকে ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায় নিয়ে আসা হবে। এজন্য ইতোমধ্যে কাজ শুরু করে দিয়েছেন। ক্যামেরা স্থাপনের কাজ সম্পন্ন হলে উপজেলা প্রশাসন এবং থানা থেকে আলাদাভাবে মনিটরিং করা হবে সকল ধরণের তৎপরতা।’

তিনি বলেন, সরজমিনে পর্যবেক্ষন করেছি, মহাসড়কের মাতামুহুরী সেতু থেকে পৌর বাস টার্মিনাল পর্যন্ত কতটা ক্যামেরা স্থাপন করতে হবে। পাশাপাশি শহরের গুরুত্বপূর্ণ সড়ক তথা ওয়াপদা রোড, বালিকা বিদ্যালয় সড়ক, সরকারী উচ্চ বিদ্যালয় সড়ক, চকরিয়া কোরক বিদ্যাপীঠ, সবুজবাগ, আবাসিক মহিলা কলেজ, সরকারী হাসপাতাল, চকরিয়া সরকারী কলেজ ছাড়াও গুরুত্বপূর্ণ বিপনী বিতানগুলোকেও ক্যামেরার আওতায় নিয়ে আসা হবে। এজন্য অন্তত শতাধিক পয়েন্টে সিসি ক্যামেরা স্থাপনের প্রক্রিয়া শুরু করা হয়েছে। ##

পাঠকের মতামত: