ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ার বানিয়ারছড়া বিট থেকে পাচার হচ্ছে লাখ লাখ টাকার মাদারট্রি গর্জন 

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া ::  চকরিয়া উপজেলা বরইতলীস্থ বানিয়ারছড়া বিটের সংরক্ষিত মূল্যবান মাদারট্রি গর্জন পাচার হচ্ছে। ওই বিট অফিসে দায়িত্বরত বিট কর্মকর্তা প্রদীপ কুমার দাশ যোগদানের পর থেকে একশ্রেনীর কাঠপাচারকারী দলের সাথে আতাত করে মূল্যবান কাঠ প্রচার হচ্ছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।

জানা গেছে, চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের চুনতি রেঞ্জের আওতাধীন চকরিয়া উপজেলাস্থ বানিয়াছড়া বিটের লাখ লাখ টাকার মূল্যবান মাদারট্রি গর্জন গাছ রয়েছে। এসব গর্জন গাছ গুলো থেকে প্রতিবছর বীজ সংগ্রহ করে চারা রোপন করা হয় । বনকর্মীদের যোগসাজসে প্রতিনিয়ত এসব মা মাদারট্রি গর্জন গাছ গুলো একের পর এক পাচার হচ্ছে। এসব গাছ গুলো রাতের আধারে পেকুয়া উপজেলা হয়ে মগনামান সাগর চ্যানেল ও চকরিয়ার কোনাখালী খাল হয়ে যাচ্ছে কুতুবদিয়া, চট্টগ্রাম, বাশাখালীসহ বিভিন্ন বোট তৈরীর কাজে। সরকারের সংরক্ষিত লাখ লাখ টাকা মূল্যের গাছ কেটে পাচার করে মোটা অংকের অর্থ হাতিয়ে নিচ্ছে এ দায়িত্বরত বিটকর্মকর্তা।

তার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, গাছ থাকলে গাছ পাচার হয়। এ ব্যাপারে তিনি একটি উর্ধ্বতন কতৃপক্ষের কাছে অভিযোগর পরিপ্রেক্ষিতে একটি অজ্ঞাত কয়েকজনের নামে একটি মামলা দায়ের করে। এর পর থেকে হরদম এ বিট থেকে গাছ পাচার অব্যহত রয়েছে।

স্থানীয়রা আরো অভিযোগ করেছেন, ঈদকে সামনে রেখে ওই বিট কর্মকর্তার নেতৃত্বে বন বিটের গাছ পাচারের পাশাপাশি নতুন নতুন ঘর তৈরী ও মাটি বিক্রিসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়েছেন তিনি। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয় সচেতন মহল।

পাঠকের মতামত: