ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

একমাত্র সাহিত্যই পারে যুব সমাজকে মাদকসহ অসামাজিক কাজ থেকে দূরে রাখতে -কক্সবাজার সাহিত্য একাডেমীর আলোচনায় বক্তাগণ

বার্তা পরিবেশক ::

যুব সমাজকে সাহিত্যামুখী করার মাধ্যমে মাদকসহ বিভিন্ন অসামাজিক কর্মকান্ড থেকে দূরে সরিয়ে রাখা সম্ভব। কারণ নিটোল সাহিত্য-সংস্কৃতি চর্চা মানুষকে আসামাজিক কর্মকান্ড থেকে দূরে সরিয়ে রাখতে সাহায্য করে। এসব কাজের মাধ্যমে মানুষের বিবেক জাগ্রত হয়। অন্তরের সুপ্ত প্রতিভা বিকশিত হলে মানুষ আপনাআপনি অপরাধ প্রবণ কাজ থেকে দূরে সরে থাকে। কক্সবাজার সাহিত্য একাডেমীর অষ্টাদশ বর্ষপূর্তি ও উনবিংশতিতম বর্ষে পদার্পণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তাগণ এসব কথা বলেন।

১১ মে ২০১৯ শনিবার বিকালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি-লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম ফজলুল করিম চৌধরী। বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ক্যা থিং অং ও ইসলামীয় মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ মুহাম্মদ জাফরুল্লাহ নূরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সিটি কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান, কক্সবাজার ইতিহাস গবেষণা পরিষদের সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক আকতার চৌধুরী।

সভার শুরুতে একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান এডভোকেট সুলতান আহমেদ স্বাগত বক্তব্য পেশ করেন। একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছড়াকার মো. নাসির উদ্দিন শুভেচ্ছা বক্তব্য পেশ করেন। সুলতান আহমেদ তাঁর বক্তব্যে একাডেমীর বিভিন্ন কর্মকান্ডের বর্ণনা প্রদান করেন।

বক্তাগণ আরো বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী কক্সবাজারের প্রতিনিধিত্বশীল সাহিত্য সংগঠন। সাহিত্য একাডেমী জেলার শিশু-কিশোর থেকে শুরু করে সর্বস্তরের সাহিত্যামোদিদের মননের বিকাশে কাজ করে যাচ্ছে। এ ধরণের সৃজনশীল কাজে সবাইকে এগিয়ে আসা উচিত এবং একাডেমীর পাশা থাকা উচিত। পাশাপাশি অন্যান্য সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন সৃজনশীল কাজে নিজেদেরকে সম্পৃক্ত করতে পারেন।

বক্তাগণ বলেন, সাহিত্য একাডেমী একটি স্বেচ্ছাসেবী সাহিত্য সংগঠন। সাহিত্য একাডেমী শিশু-কিশোরদের প্রতিভা বিকাশে কাজ করে দৃষ্টান্ত স্থাপন করেছে। এধরনের প্রচেষ্টা অব্যাহত থাকলে জেলায় নতুন নতুন সাহিত্যিক সৃষ্টি হবে। এদের সংখ্যা যত বেশি হবে সমাজ থেকে মাদক থেকে শুরু করে অন্যান্য অপরাধমূলক কর্মকান্ড তত বেশে দূর হবে।

বক্তাগণ বলেন, কক্সবাজার থেকে জাতীয় ও বিশ^মানের অনেক সাহিত্য সৃষ্ঠি হচ্ছে। কক্সবাজারের সাহিত্যকে বিশে^র মধ্যে ছড়িয়ে দেয়া দরকার। বিশেষ করে আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে এই কাজটা করা সহজ। এতে করে সারা বিশে^র মানুষ কক্সবাজারের সাহিত্যের সাথে যেমন পরিচিত হবে তেমনি ভাবে কক্সবাজারের সাহিত্যের পাঠক বৃদ্ধি হবে।

সভাপতির বক্তব্যে মুহম্মদ নূরুল ইসলাম বলেন, কক্সবাজার সাহিত্য একাডেমী কলেজ, বিশ^বিদ্যালয়ের সাহিত্যামোদি শিক্ষার্থীদের নিয়ে কাজ করতে চাই। তিনি এব্যাপারে কলেজ, মাদ্রাসাসহ বিশ^বিদ্যালয়ের শিক্ষকদের সহযোগিতা কামনা করেন। বিশেষ করে যেসব শিক্ষার্থী সাহিত্য চর্চা, গবেষণা করতে চায় একাডেমী তাদের নিয়ে কাজ করবে।

একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুর কাদের বাবুলের পরিচালনায় অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি সুলতান আহমেদ, কবি অমিত চৌধুরী, কবি রুহুল কাদের বাবুল, কবি হাসিনা চৌধুরী লিলি, কবি সোহেল ইকবাল, কবি মনজুরুল ইসলাম, কবি শামীম আকতার, কবি এরশাদুর রহমান, কবি ফরিদুল ইসলাম, কবি গুলশান আরা বেগম, নির্বাণ পাল প্রমুখ।

পরে উপস্থিত সবার মাঝে ইফতারি বিতরণ করা হয়। এর আগে ইসলামীয় মহিলা কামিল (মাস্টার্স) মাদরাসার অধ্যক্ষ মুহাম্মদ জাফরুল্লাহ নূরী বিশেষ মুনাজাত পরিচালনা করেন।

#############

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৪৮তম সাহিত্য সভা ১৭ মে ২০১৯

বার্তা পরিবেশক ::

কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪৪৮তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ১৭ মে ২০১৯ শুক্রবার সকাল ১০টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে বিশিষ্ট কথা সাহিত্যিক শওকত ওসমানের মৃত্যু বার্ষিকী উপলক্ষে কবির জীবনালেখ্য নিয়ে আলোচনা করা হবে।

অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

বার্তা প্রেরক

পাঠকের মতামত: