ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কক্সবাজার সরকারি কলেজের জায়গা দখলের পাঁয়তারার বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের বিশাল মানববন্ধন

প্রেস বিজ্ঞপ্তি :: কক্সবাজার সরকারি কলেজের খতিয়ানভুক্ত ভূমির অংশ দখলের পাঁয়তারার বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের এক বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ৫ মে ২০১৯ তারিখ দুপুর ১ টায় কয়েক হাজার সাধারণ শিক্ষার্থীরা কলেজ গেইটস্থ কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে ভূমি দখলদারদের বিরুদ্ধে মানববন্ধন করে। “ভূমি দখলদারদের কালো হাত ভেঙ্গে দাও পুড়িয়ে দাও”, “রক্ত দেব, তবুও কলেজের জায়গা দিব না” সহ বিভিন্ন স্লোগানে মানববন্ধন মুখরিত করে ছাত্র-ছাত্রীরা।

খবর নিয়ে জানা যায়, কলেজের খাতিয়ানভুক্ত বিএস দাগ- ২৩৫১৩ এর অংশ বিশেষ জনৈক এফাজ উল্লাহ ও স্থানীয় মৃত আব্দুর রশিদের পুত্র ছৈয়দুল হক যোগসাজশে বিগত ২০১৪ সাল হতে বিভিন্নভাবে উক্ত জায়গা জবর দখলের পায়তারা চালিয়ে আসছে। এ সম্পর্কিত বিভিন্ন সংবাদ বিভিন্ন স্থানীয় ও জাতীয় দৈনিক পত্রিকায় ব্যাপকভাবে প্রকাশিত হয়। কলেজ প্রশাসনের পক্ষ থেকেও বিষয়টি সম্পর্কে মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য, কক্সবাজার জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর একাধিকবার পত্র প্রেরণ করা হয়েছে। পাশাপাশি কলেজের সাধারণ শিক্ষার্থীরাও কক্সবাজারের স্থানীয় প্রশাসন বরাবর একাধিকবার স্মারকলিপি প্রদান করেছে। সর্বশেষ গত ২৭/০৪/২০১৯ তারিখ কলেজের সাধারণ শিক্ষার্থীরা কক্সবাজারের জেলা প্রশাসক, পুলিশ সুপার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বরাবর ভূমি দখলদারদের অপচেষ্টা হতে কলেজের জমি রক্ষার্থে স্মারকলিপি প্রদান করে এবং উক্ত স্মারক লিপি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন মহলেও প্রেরণ করে।

জানা যায়, বিগত ১৪/১০/২০১৪ তারিখ কলেজ কর্তৃপক্ষ কক্সবাজার সিনিয়র সাব-জজ আদালতে একটি অপর মামলা (৫৭৬/১৪) দায়ের করেন। বিজ্ঞ আদালত উক্ত ভূমিতে কোন ধরণের স্থাপনা না করার জন্য অস্থায়ী নিষেধাজ্ঞা প্রদান করেন। কিন্তু তা সত্ত্বেও নিষেধাজ্ঞা অমান্য করে স্থানীয় কিছু প্রভাবশালী কুচক্রী মহলের সহায়তায় উক্ত এফাজ উল্লাহ ও ছৈয়দুল হক উল্লেখিত জায়গায় বারবার স্থাপনা তৈরির অপচেষ্টা চালিয়ে যাচ্ছে এবং কলেজ প্রশাসন ও শিক্ষার্থীরা বারবার তা প্রতিহত করে আসছে।

কলেজের ভূমি দখলের এ অপচেষ্টার কারণে কলেজের সাধারণ ছাত্র-ছাত্রী ও সচেতন মহলে ব্যাপক ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়েছে। এ বিষয়ে তড়িৎ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানায় শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা আরো জানায়, ভূমি দখলদারদের এ অপচেষ্টার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা না হলে আরো বড় ধরনের আন্দোলনের হুঁশিয়ারি দেয়।

এ সম্পর্কে জানতে চাইলে কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী জানান, এ সম্পত্তি রক্ষার জন্য প্রশাসনিক ভাবে সকল প্রকার আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে এবং সংশ্লিষ্ট সকল ঊর্ধ্বতন মহলকেও বিষয়টি অবহিত করা হয়েছে। শিক্ষক পরিষদ সম্পাদক রনজিত বিশ^াস জানান, কলেজের ভূ-সম্পত্তি রক্ষার্থে সকল শিক্ষক-কর্মচারি সাধারণ শিক্ষার্থীদের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে।

এ ব্যাপারে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন জানান, কলেজের স্বার্থে কক্সবাজার সরকারি কলেজ ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের এ আন্দোলনে সহমত প্রকাশ করে পাশে থেকে কাজ করে যাবে এবং কোন অবস্থাতেই কলেজের সম্পত্তি ভূমিদস্যুদের হাতে দখল হতে দিবে না।

আন্দোলনরত শিক্ষার্থী সাইফুল ইসলাম জানান, এ কলেজের সম্পদ আমরা সাধারণ শিক্ষার্থী তথা কক্সবাজার জেলাবাসীর সকলের সম্পদ। প্রয়োজনে রক্তের বিনিময়ে হলেও ভূমি দখলদারদের হাত হতে কলেজের এ সম্পত্তি রক্ষা করবো।

পাঠকের মতামত: