ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

‘ফণী বাংলাদেশে ঢুকবে সাধারণ ঘূর্ণিঝড় হয়ে’

নিউজ ডেস্ক ::

‘অতিশক্তিশালী’ ঘূর্ণিঝড় ‘ফণী’ ভারতের ওড়িশা (উড়িষ্যা) থেকে আস্তে আস্তে শক্তিক্ষয় করে করে ‘শক্তিশালী’ ঘূর্ণিঝড় হয়ে পশ্চিমবঙ্গে আছড়ে পড়বে শুক্রবার মধ্যরাতে এবং সেটি বাংলাদেশে একটি সাধারণ ঘূর্ণিঝড় হিসেবে আঘাত হানবে।

আজ বিকালে কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তরের প্রধান সঞ্জীব ব্যানার্জি সাংবাদিকদের এই তথ্য জানান।

তিনি আরও জানান, আজ মধ্যরাতে ‘ফণী’র কেন্দ্রটি পশ্চিমবঙ্গ অতিক্রম করবে। বিকাল তিনটার আগ পর্যন্ত এটি রাজধানী কলকাতা থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম দিকে এবং রাজ্যের উপকূল দিঘার সমুদ্র সৈকত থেকে ২৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থান করছে। এটি ক্রমশ উত্তর দিকে সরে আসছে।

ওই কর্মকর্তার কথায়, ঘূর্ণিঝড়ের কেন্দ্র ও এর আশে-পাশে কমপক্ষে চার থেকে পাঁচশো কিলোমিটার জায়গায় এই তাণ্ডব বিস্তার করে। উড়িষ্যা উপকূল অঞ্চল থেকে এটি ক্রমশ সেভাবেই এগিয়ে আসছে।

এর ফলে পশ্চিমবঙ্গ রাজ্যের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা, নদীয়া জেলায় সন্ধ্যার পর থেকে প্রচণ্ড বেগে ঝড়-বৃষ্টি শুরু হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

তিনি বলেন যে, ‘তীব্র প্রবল ঘূর্ণিঝড় (এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) থেকে অতি প্রবল ঘূর্ণিঝড়ে (সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) পরিণত হয়ে পশ্চিমবঙ্গ অতিক্রম করার পর বাংলাদেশে সেটি সাধারণ ঘূর্ণিঝড় হিসেবে ঢুকবে। তখন সেটির কেন্দ্রে ঘূর্ণি বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় মাত্র ৬০ থেকে ৭০ কিলোমিটার।’

পাঠকের মতামত: