ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত তিনটি স্কুলকাম সাইক্লোন শেল্টার হস্তান্তর

এম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার সাহারবিল ও বদরখালী ইউনিয়ন এবং পেকুয়ায় সৌদি অর্থায়নে প্রায় ১৬ কোটি টাকা বরাদ্দ সাপেক্ষে নির্মিত ফায়েল খায়ের কর্মসূচির তিনটি স্কুল কাম সাইক্লোন শেল্টার হস্তান্তর করা হয়েছে। এরমধ্যে চকরিয়া উপজেলায় একটি বিদ্যালয় ও একটি মাদরাসা এবং পেকুয়ায় একটি ভবন রয়েছে। গতকাল সোমবার দুপুরে চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সভাপতি ও প্রধান শিক্ষকদের কাছে নতুন ভবনের কাগজ হস্তান্তর করা হয়। এরআগে ফায়েল খায়ের কর্মসূচির আওতায় নতুন ভবনের চাবি ও কাগজপত্র তুলে দেয়া হয় উপজেলা নির্বাহী কর্মকর্তার হাতে।

নবনির্মিত স্কুল কাম সাইক্লোন সেল্টার হস্তান্তর উপলক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের এমপি ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী, ফায়েল খায়ের কর্মসূচির কান্ট্রি কো-অর্ডিনেটর (আএসডিবি) সুফি মুস্তাক আহমেদ, স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদফতরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ও ফায়েল খায়ের কর্মসূচির সমন্বযক মো. রেজাউল করিম, প্রকল্প পরিচালক (আএমসি) পল নরম্যান বার্ড, উপজেলা পরিষদের নবনির্বাচিত ভাইস-চেয়ারম্যান মকছুদুল হক চুট্টু, চকরিয়া থানার ওসি (তদন্ত ) এসএম আতিক উল্লাহ, সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল প্রমুখ ছাড়াও নির্মাণ প্রকল্পের কর্মকর্তারা। এর আগে জেলার পাঁচটির মধ্যে মহেশখালীর দুটি শেল্টার হস্তান্তর করা হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দিন মুহাম্মদ শিবলী নোমান বলেন, হস্তান্তরকৃত প্রতিটি শেল্টারে দুর্যোগ কালীন সময়ে আশপাশ এলাকার অন্তত দুই হাজার মানুষ ও পাঁচশত গবাদিপশু আশ্রয় নিতে পারবে। প্রতিটি স্থাপনায় ২৪০ জন শিক্ষার্থী লেখাপড়া করতে সহায়ক হবে। এসব সাইক্লোন শেল্টার প্রতি ঘন্টায় ২৬০ কিমি বেগ পর্যন্ত বায়ু প্রবাহ (ঘূর্ণিঝড়) প্রতিরোধে সক্ষম করে।

তিনি বলেন, নবনির্মিত ভবনগুলোতে পরিবেশ বান্ধব ডিজাইন, সৌর বিদ্যুতের মাধ্যমে বিদ্যুতের ব্যবস্থা, বীকন লাইট, উন্নতমানের আসবাবপত্র সংযোজন ছাড়াও সুপেয় পানি সরবরাহ এবং বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রাখায় উপকূলীয় অঞ্চলে দুর্যোগের সময় পানির অভাব পূরণ হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী বলেছেন, চকরিয়া উপজেলার সাহারবিল ইউনিয়নে আরকে নুরুল আমিন চৌধুরী উচ্চ বিদ্যালয় ও বদরখালী ইউনিয়নে বদরখালী এমএস ফাজিল মাদরাসার জন্য দুইটি আধুনিকমানে ভবন উপহার দিয়ে ফায়েল খায়ের প্রোগ্রাম চকরিয়াবাসিকে গর্বিত করেছে। আমি চাই আগামীতে এই প্রতিষ্ঠানটি মানববতার অগ্রদুত হিসেবে চকরিয়া উপজেলার অবহেলিত জনপদে আরো একাধিক শিক্ষা প্রতিষ্ঠান কাম সাইক্লোন সেল্টার নির্মাণ করবে। উপজেলা চেয়ারম্যানের আবেদনের প্রেক্ষিতে ফায়েল খায়ের কর্মসূচির কান্ট্রি কো-অর্ডিনেটর (আএসডিবি) সুফি মুস্তাক আহমেদ আগামীতে চকরিয়া উপজেলায় আরো এ ধরণের স্কুল কাম সাইক্লোন শেল্টার উপহার দেয়ার ঘোষনা দেন।

ফায়েল খায়েল প্রোগ্রাম সুত্রে জানা গেছে, সৌদি আরবের প্রয়াত বাদশা আবদুল্লাহ বিন আবদুল আজিজের দেয়া ১৩০ মিলিয়ন মার্কিন ডলার অনুদানে বাংলাদেশের সিডর আক্রান্ত ১৩ জেলার ৪১টি উপজেলায় ১৭২টি স্কুল কাম সাইক্লোন শেল্টার নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ১৬৪টি শেল্টার সোমবার ২৯ এপ্রিল পর্যন্ত হস্তান্তর করা হয়েছে। বাকি আটটি শেল্টার জুন মাসে হস্তান্তর করা হবে।##

পাঠকের মতামত: