ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ভাড়াটিয়াকে বাসা ছেঁেড় দিতে বলায় জমিদারের বাড়ি দখলের অভিযোগ!

dokholএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়ায় বাসা ছেঁেড় দিতে বলায় ভাড়াটিয়ার বিরুদ্ধে জমিদারের বাড়ি দখল চেষ্টার অভিযোগ উঠেছে। পৌরসভার ৪নম্বর ওয়ার্ডের ভরামুহুরী এলাকায় ঘটেছে এ দখল চেষ্টার ঘটনা। এ ঘটনায় জমিদারের স্ত্রী নুর আয়শা বেগম (৫৫) বাদি হয়ে চকরিয়া থানায় তিনজনকে আসামি করে একটি অভিযোগ দায়ের করেছেন। এতে বিবাদি করা হয়েছে ভাড়াটিয়া এনামুল হক, তার স্ত্রী মনকির বেগম ও ছেলে মুজিবুল হককে।

অভিযোগে স্থানীয় আলী হোসেন জমিদারের স্ত্রী নুর আয়শা বেগম দাবি করেন, ভরামুহুরী মৌজার বিএস ৭৫নম্বর খতিয়ানের ২৮৮দাগের পৈত্রিক জায়গা অংশ তার স্বামী নুর আয়শা বেগমের নামে দানপত্র করেন। এরপর তার নামে ৩৫০নম্বর নামজারি খতিয়ান সৃজন হয়। বাদি নুর আয়শা বেগম অভিযোগ করেছেন, ওই জায়গায় স্বামীর তৈরী করা বাসায় ভাড়া থাকেন অভিযুক্তরা। গত তিনমাস ধরে ভাড়া না দেয়ায় তাদেরকে বাসা ছেঁেড় দেয়ার জন্য বললে এতে ক্ষিপ্ত হয়ে উঠেন অভিযুক্ত ভাড়াটিয়া। এরই জের ধরে গত ১০মার্চ অভিযুক্তরা উল্টো ইট, বালি ও সিমেন্ট মজুদ করে সেখানে নতুন করে স্থাপনা নির্মাণের চেষ্টা করেন। ওইসময় বাধাঁ দিতে গেলে জমিদারের স্ত্রী ও স্বজনদেরকে নানাভাবে হুমকি দেন ভাড়াটিয়া। ফলে এ ঘটনায় জমিদারের স্ত্রী নুর আয়শা বেগম বাদি হয়ে চকরিয়া থানায় তিনজনকে আসামি করে অভিযোগটি দায়ের করেছেন।

  ##################

চকরিয়ায় অন্যের খরিদা জায়গায় বসতবাড়ি নির্মাণ চেষ্টার অভিযোগ

এম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়ায় আদালতের আদেশ লঙ্গন করে অন্যের খরিদা ও পৈত্রিক জায়গা দখলে নিয়ে অবৈধভাবে বসতবাড়ি নির্মাণ চেষ্টার অভিযোগ পাওয়া গেছে। পৌরসভার ৪নম্বর ওয়ার্ডের ভরামুহুরী মৌলভীপাড়া গ্রামে ঘটেছে এ দখল চেষ্টার ঘটনা। এ ঘটনায় জায়গার মালিক মৃত ফকির মোহাম্মদের ছেলে জামাল উদ্দিন (৬৫) বাদি হয়ে গতকাল চকরিয়া থানায় ৪জনকে আসামি করে একটি অভিযোগ দায়ের করেছেন। এতে আসামি করা হয়েছে উপজেলার কোণাখালী ইউনিয়নের পুর্ব কোণাখালী এলাকার নজরুল ইসলামের স্ত্রী নুরে জন্নাত, ডা.জয়নাব আলীর ছেলে দিদারুল ইসলাম, ভরামুহুরী মৌলভীপাড়া গ্রামের মৃত আবদুল হাকিমের ছেলে আবুল কাশেম ও আবুল কালামের ছেলে জাহাঙ্গীর আলম।

চকরিয়া থানায় দায়ের করা অভিযোগে বাদি দাবি করেন, পৌরসভার ভরামুহুরী মৌজার বিএস ৪৪নম্বর খতিয়ানের ৭৬নম্বর দাগের দুই দশমিক ৫শতক জায়গা তিনি পৈত্রিক ও ক্রয়সুত্রে মালিক। জায়গা ক্রয়ের পর চারিদিকে বাউন্ডারী ওয়াল দিয়ে তিনি ভোগদখলে রয়েছেন। কিন্তু অভিযুক্ত আসামিরা কতিপয় মহলের চত্রছায়ায় দীর্ঘদিন ধরে তার এ জায়গা দখলের চেষ্টা চালাচ্ছে। এ ঘটনায় বাদি জামাল উদ্দিন ইতোপুর্বে অভিযুক্তদের বিরুদ্ধে কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে দুটি এমআর মামলা দায়ের করেন। যার নম্বর ৭০৬/১৫ ও ৯৬৩/১৫। বাদি জামাল উদ্দিন জানান, আদালত মামলার প্রেক্ষিতে আসামিদের বিরুদ্ধে তার জায়গায় অনাধিকার প্রবেশে নিশেধাজ্ঞা জারি করেন। এছাড়া যুগ্ম জেলা জজ ও সিনিয়র সহকারি জজ আদালতে আরো দুটি মামলা বর্তমানে চলমান রয়েছে। কিন্তু আদালতের ওই আদেশ লঙ্গন করে অভিযুক্তরা গত ১২মার্চ সকালে অভিযুক্তরা জায়গা দখলের জন্য ভাড়াটে দুর্বৃত্তদের নিয়ে হামলা করে। এসময় বাঁধা দিতে গেলে জায়গা মালিক ও তার পরিবারের লোকজনের আক্রমনের চেষ্টা করেন। এ ঘটনার পর জায়গা মালিক ও তার পরিবারের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

 

পাঠকের মতামত: