ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

লামা ফাইতংয়ে ভূমিদস্যুদের মামলা-হামলার অত্যচারে অতিষ্ট এক কৃষক পরিবার

চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি :

চকরিয়া উপজেলার পার্শ্ববর্তী লামা ফাইতংয়ের ফাদুর ছড়ায় একদল ভূমিদস্যুদের অত্যচারে অতিষ্ট হয়ে পড়েছে স্থানীয় এক নীরহ কৃষক পরিবার।  জমি দখল করার উদ্দেশ্যে ভুমিদস্যু বান্ডুর ভারাটিয়া দস্যুদের ব্যবহার করে বাড়িতে হামলা, মামলা, লুটপাট ও বাড়ির লোকজনকে মারধরসহ প্রতিনিয়ত বিভিন্ন ঘটনা করেই যাচ্ছে। এতে করে ওই কৃষক ফারুক ও তার পরিবারের বৃদ্ধ পিতা নুরুল ইসলাম স্ত্রী, সন্তান কেউ রেহাই পাচ্ছেনা। এমনকি তাদের মামলা, হামলা ও প্রাণনাশের হুমকির ভয়ে নিজ বাড়িতে ফিরতেও ভয় পাচ্ছেনা  ফারুক ও তার পরিবারের সদস্যরা।

ভুক্তভোগি কৃষক ফারুক জানায়, ফাইতং ফাদুর ছড়া এলাকায় তার বসতবাড়ির পাশাপাশি বিভিন্ন প্রজাতির গাছের বাগান রয়েছে। স্থানীয় এক প্রভাবশালী ইটভাড়া মালিকের ঈন্দনে ওই এলাকার মৃত তোফর আলীর পুত্র ভুমিদস্যু আবদুর করিম বান্ডুকে ব্যবহার করে প্রতিনিয়ত তার বসতবাড়িতে হামলা, লুটপাট, মহিলা ব্যবহার করে মিথ্যা মামলাসহ নানা ভাবে হয়রানী করে তার জমি-জায়গা দেখলের চেষ্টা চালাচ্ছে।

তিনি গতকাল চকরিয়ার স্থানীয় সাংবাদিকদের কাছে আরো জানায়, গত ১৮ এপ্রিল সর্বশেষ তার বাড়িতে হামলা, লুটপাট চালিয়ে বৃদ্ধা পিতা, স্ত্রী, ভাইসহ ৫ জনকে গুরুতর আহত করে। এসময় তার বাড়ি থেকে প্রয়োজনীয় কাগজপত্র ও নগদটাকা, স্বর্ণালংকার লুট করে নিয়ে যায়।

এ ঘটনায় লামা থানায় মামলা করলে ভূমিদস্যুরা আদালত থেকে জামিনে বের হয়ে উল্টো মামলার বাদী ও তার স্বামী ফারুককে প্রাণ নাশের হুমকি দিয়ে বেড়াচ্ছে। এতে কোন উপায় না দেখে ফের লামা থানায় ফারুখ ও তার পরিবারের জীবনের নিরাপত্তা চেয়ে একটি সাধারণ ডায়রি করেন ভুক্তভোগি পরিবার । বর্তমানে ফারুকের পরিবারটি ভূমিদস্যূ আবদুল করিম বান্ডু ও তার বাহিনীদের অত্যচার থেকে রক্ষা পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

পাঠকের মতামত: