ঢাকা,রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০

দীঘিনালায় জমে ওঠেছে বৈসাবি মেলা: সম্প্রীতির উৎসবে একট্টা পাহাড়ি-বাঙালি

নিজস্ব প্রতিবেদক: খাগড়াছড়ির দীঘিনালার কবাখালী মাঠে জমে ওঠেছে পাহাড়ের প্রাণের উৎসব বৈসাবি মেলা। নাগরদোলা, নৌকা, বাংলার সংস্কৃতি, পাহাড়ি সংস্কৃতিসহ প্রতিদিনই স্থানীয় শিল্পীদের নিজস্ব সাংস্কৃতিতে সন্ধ্যায় সুরের টানে মাতোয়ারা হচ্ছে স্থানীয় উৎসবপ্রিয় মানুষ। এ যেন সম্প্রীতির মিলনমেলায় একাট্টা পাহাড়ি-বাঙালি।

জানা গেছে, গত ১১ এপ্রিল হতে স্থানীয় প্রশাসন, সাংস্কৃতিক ব্যক্তিবর্গের সমন্বয়ে কবাখালী মাঠে শুরু হয় বৈসাবি মেলা। মেলায় স্থান করে নিয়েছে ক্ষুদ্র-নৃগোষ্ঠির নিজস্ব সংস্কৃতির স্টল, ঢাকা থেকে আগত বিভিন্ন ব্যান্ডের শো-দোকানসহ নানা আয়োজনের হরেক স্টল। সন্ধ্যায় পাহাড়ি-বাঙালিসহ উৎসব প্রিয় মানুষ ধুমছে করে কেনাকাটা, পারস্পরিক সৌহার্দে্য মেলা মাঠ পরিণত হয় উৎসবে।

এছাড়াও মেলায় রয়েছে ভাগ্য যাচাইয়ের ২০টাকার লটারী। ২০টাকার লটারীতে উন্নতমানের একটি মোটর সাইকেলসহ আকর্ষনীয় বাম্পার পুরস্কার যোগ হচ্ছে প্রতিদিনই। গতকাল লটারী অনুষ্ঠানে ১ম পুরস্কার পাওয়া মহাখুশি মেরুং ইউনিয়নের কৃষক মানিক বৈদ্য। তিনি লটারীতে ১ম আকর্ষন মোটর সাইকেল পেয়ে প্রতিক্রিয়ায় জানান, মেলাকে ঘিরে দীঘিনালা উপজেলাসহ পুরো জেলার মানুষ নববর্ষকে বরণ করে নিয়েছে আনন্দ উৎসবের মাধ্যমে। তিনি লটারী পেয়ে তার ছেলে মেয়ের পড়ালেখার খরচ মেঠাতে কিছুটা সহায়ক সহযোগিতা পেয়েছেন বলে মন্তব্য করেছেন।

এদিকে, মেলা উৎসব পরিচালনা কমিটির আহবায়ক জানান, সম্প্রতি বাঘাইছড়ি ট্রাজেডির ঘটনায় যেখানে দীঘিনালাসহ সাধারন জনমন আতংকগ্রস্থ এমন সময়ে মেলাকে ঘিরে উৎসবে মেলেছে পাহাড়ি-বাঙালি। আগামী ২৪এপ্রিল দীঘিনালা সেনা জোনের আয়োজনে মেলামাঠে ‘বৈসাবি সম্প্রীতি কনসার্ট’ অনুষ্ঠিত হবে। বৈসাবি কনসার্টে গানে গানে মাতাবেন খাগড়াছড়ি হিলস্টার মিউজিক গ্রুপ।

পাঠকের মতামত: