ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

লামার সাবেক আনসার কমান্ডারের বিরুদ্ধে সরকারি অর্থ আত্মসাতের অভিযোগে দুদকের মামলা

লামা প্রতিনিধি ::

বান্দরবানের লামায় ১৭ আনসার ব্যাটালিয়ানের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমানের (৩৪) বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বিশ্বাস ভঙ্গের মাধ্যমে অর্পিত ক্ষমতার অপব্যবহার করে ও ভুয়া রেকর্ডপত্র সৃজনের মাধ্যমে সরকারের দুই লাখ ৮৭ হাজার পাঁচশ টাকা উত্তোলন করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর উপ-সহকারী পরিচালক জাফর সাদেক শিবলী বাদী হয়ে লামা থানায় মামলা দায়ের করেন।

এর আগে তদন্ত ধামাচাপা দিতে দুদক কর্মকর্তাকে ঘুষ দেয়ার চেষ্টার অভিযোগে আশিকুর রহমানকে গ্রেপ্তার করা হয়। আশিকুর রহমান বর্তমানে নীলফামারী জেলা আনসার ভিডিপি’র জেলা কমান্ডেন্ট পদে কর্মরত। লামা থানার ওসি অপ্পেলা রাজু নাহা মামলা দায়েরের সত্যতা নিশ্চিত করেছেন।

থানায় দেয়া এজাহার থেকে জানা যায়, ২০১৬-১৭ অর্থ বছরে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী (ভিডিপি) এর সদর দপ্তর, ঢাকা হতে বান্দরবানের লামা চাম্পাতলী ১৭ আনসার ব্যাটালিয়ানের বিভিন্ন মেরামত ও সংস্কার কাজে ১২ লাখ ৩৮ হাজার ৭৬ টাকা বরাদ্দ আসে। ব্যাটালিয়ান অধিনায়ক হিসেবে কর্মরত থাকা অবস্থায় মোহাম্মদ আশিকুর রহমান উক্ত মেরামত ও সংস্কার কাজে আনসার ব্যাটালিয়ানের সদস্য মো. আক্কাস আলী, মো. আ. হালিম এবং দুদু মিয়াকে দিয়ে কাঠমিস্ত্রির কাজ করান।

এছাড়া আনসার সদস্য মো. আরশেদ আলী ও অশ্বিনী চন্দ্র বর্মনকে দিয়ে রাজ মিস্ত্রীর কাজ করান। শ্রমিক হিসেবে অন্যান্য আনসার সদস্যরাও তাদের সাথে কাজ করে।
দীর্ঘ ৭-৮ মাস এসব আনসার সদস্য কাজ করলেও ব্যাটালিয়ান অধিনায়ক তাদের কোনো রকম পারিশ্রমিক প্রদান করেননি। এ বিষয়ে তারা যেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে নালিশ করতে না পারে, সেজন্য তাদেরকে দূরবর্তী অন্য ক্যাম্পে বদলি করে দেয়া হয়।

সংস্কার ও মেরামত কাজের ১২ লাখ ৩৮ হাজার ৭৬ টাকার মধ্যে ২ লাখ ৮৭ হাজার পাঁচশ টাকা শ্রমিক মজুরি হিসেবে মোতালেব মিয়া, মানিক মিয়া, রাজ মিস্ত্রী শাহজাহান মিয়া ও তাদের সহযোগিকে প্রদান করা হয়েছে মর্মে ভুয়া রেকর্ডপত্র তৈরি করেন আশিকুর রহমান। দুদকের অনুসন্ধানে মিস্ত্রীদের নাম ঠিকানায় অনুসন্ধান করেও সত্যতা পাওয়া যায়নি।  এজাহারে বলা হয়, এ ধরনের ভুয়া কাগজপত্রের মাধ্যমে ব্যাটালিয়ান অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমান দুই লাখ ৮৭ হাজার পাঁচশ টাকা আত্মসাৎ করেছেন।

গত ১ এপ্রিল দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয় থেকে লামা ১৭ আনসার ব্যাটালিয়ানের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমানের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১ ধারা তৎসহ ১৯৪৭ সালের দুর্নীতি দমন আইনের ৫ (২) ধারায় মামলা দায়েরের অনুমোদন প্রদান পাওয়ার পর বৃহস্পতিবার সন্ধ্যায় লামা থানায় এ মামলা (নং- ০২ তারিখ- ৪ এপ্রিল ২০১৯) দায়ের করা হয়।

পাঠকের মতামত: